• ঢাকা
  • শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

১ম মৃত্যুবার্ষিকীর স্মরণ সভায় বক্তাগণ:

‘সত্য প্রকাশে অকুতোভয় ছিলেন সাহসী সাংবাদিক আহম্মদ ফিরোজ’

‘সত্য প্রকাশ করাই সাংবাদিকের একমাত্র কাজ।’ দোর্দন্ড প্রতাপশালী মহলের রক্তচক্ষু উপেক্ষা করে সত্য প্রকাশের এই মহান ব্রতকে ধারণ করতে পেরেছিলেন ফরিদপুরের প্রবীণ ও সাহসী সাংবাদিক আহম্মদ ফিরোজ। তাঁর মতো একজন নির্ভীক চারণ সাংবাদিকের শূন্যতা সহসাই পূরণ হওয়ার মতো নয়।

আজ রবিবার (১ নভেম্বর) দুপুরে ফরিদপুরের নির্ভীক সাংবাদিক আহম্মদ ফিরোজের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শহরের ঝিলটুলী দক্ষিণ কালিবাড়ি মহল্লায় ‘স্বপ্নের ছোঁয়া’ কমিউনিটি সেন্টারে পারিবারীক উদ্যোগে আয়োজিত এক দোয়া মাহফিলপূর্ব স্মরণ সভায় বক্তাগণ একথা বলেন।
সভায় বক্তাগণ সাংবাদিক আহম্মদ ফিরোজের বণার্ঢ্য জীবনের সাহসীকতা ও মানবিকতার নানা নজির তুলে ধরে বলেন, পার্থিব জীবনের মোহ, লোভ-লালসা, ভয়ভীতি তাঁকে সত্য প্রকাশ হতে কখনোই বিচ্যুত করতে পারেনি। সব সরকারের আমলেই তিনি ক্ষমতাসীনদের লুটপাট, অনিয়ম, দুর্নীতি ও অবৈধ দখলদারিত্বের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তিনি একজন সুযোগ্য সংগঠকও ছিলেন।
অন্যান্যের মধ্যে স্মরণ সভার আলোচনায় অংশ নেন ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী, জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাংবাদিক আহম্মদ ফিরোজের বন্ধুবর রশিদুল ইসলাম লিটন, ফরিদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সাজ্জাদ হোসেন রনি, প্রথম আলোর প্রতিনিধি প্রবীর কান্তি পান্না বালা, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সাহিদুনর্নবী আহমেদ সাঈদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন দৈনিক নয়াদিগন্তের সংবাদদাতা হারুন আনসারী।
সভা শেষে তাঁর রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। মোনাজাত পরিচালনা করেন চৌরঙ্গি জামে মসজিদের পশে ইমাম মোঃ মোশাররফ হোসেন। ফরিদপুরের প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দসহ অন্যান্যরা এতে যোগ দেন।
প্রসঙ্গত, গত বছরের ২৯ অক্টোবর ৬৩ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন সাংবাদিক আহম্মদ ফিরোজ। তিনি ফরিদপুর প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি ও আজীবন সদস্য ছিলেন। সাংবাদিকতার পাশপাশি তিনি সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডেও নিবেদিত ছিলেন। ৮০’র দশকে তিনি ‘জাতীয় শিশু সংগঠন’ এর ফরিদপুর জেলা শাখার সদস্য সচিব ছিলেন। তিনি জাতীয় গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলা বাশবাড়িয়া গ্রামের আহম্মেদ ফিরোজ মৃত ফজলুর করিম ও আনোয়ারা বেগম দম্পতির সন্তান। ৯ ভাই ও বোনের মধ্যে তিনি তৃতীয় ছিলেন। তিনি অকৃতদার ছিলেন। একজন সাহসী চারণ সাংবাদিক হিসেবে ফরিদপুরের সকল মহলে সুপরিচিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।