• ঢাকা
  • রবিবার, ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জুলাই, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
বঙ্গবন্ধুর জম্ম শততম বার্ষিকী উলপক্ষে সদরপুরে গ্রামীণ সড়ক রক্ষনাবেক্ষণ শুরু

ছবিঃ ফরিদপুরের সদরপুর উপজেলার গ্রামীণ সড়ক রক্ষনাবেক্ষণে কাজ করছেন নারী শ্রমিকরা। চরবিষ্ণুপুর থেকে তোলা।

ফরিদপুরের সদরপুর উপজেলার গ্রামীণ সড়ক রক্ষনাবেক্ষণ শুরু হয়েছে। বঙ্গবন্ধুু শেখ মজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর অক্টোবর মাসকে “গ্রামীন সড়ক রক্ষনাবেক্ষণ মাস” হিসাবে ঘোষনা করেছে।
মুজিব বর্ষের অঙ্গিকার, সড়ক হবে সংস্কার এ স্লোগানকে সামনে রেখে, সদরপুর উপজেলার ১৭শ কিলোমিটার ও ৯৮৩৪মিটার গ্রামীণ সড়ক রক্ষনাবেক্ষণ শুরু করেছে সদরপুর উপজেলা প্রকৌশলী অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার একযোগে ফরিদপুর জেলার সকল উপজেলায় সকাল ১০টায় এ কার্যক্রমের শুভ উদ্ধোধন করেন ফরিদপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী কে, এম,ফারুক হোসেন।
উদ্ধোধনের শুরুতে সদরপুর উপজেলার কৃষ্ণপুর জিসি-খেজুরতলা ভায়া চরচঁাদপুর বাজার সড়কের ৯৮৩৪মিটার রক্ষনাবেক্ষণের কাজ শুরু হয়।
এ কাজে ১৭জন মহিলা শ্রমিক ও ১জন সুপারভাইজার নিয়োজিত থাকার ফলে গ্রামের অসচ্ছল মহিলাদের কর্মসংস্থানের মাধ্যমে বেকার দুরিভূত হচ্ছে। কার্যস্থলে উপজেলা প্রকৌশলী মোঃ রশিদুজ্জামানসহ অন্যান্য কর্মকতার্/কর্মচারীরগন উপস্থিত থেকে উক্ত কাজ প্রদর্শন করছেন।

অফিস সুত্রে জানা গেছে, অক্টোবর/২০ “গ্রামীন সড়ক রক্ষনাবেক্ষন মাস” হিসাবে ঘোষনা করা হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এর আওতায় সদরপুর উপজেলায় ১৭ জন মহিলা শ্রমিক ও ১ জন সুপারভাইজার দ্বারা ১৭.০০কিঃমিঃ উপজেলার গ্রামীণ সড়ক এ (ক) সড়কের পার্শ্ব ঢালের ক্ষয়ক্ষতি মেরামত করা, (খ) বৃষ্টির পানি সত্বর নিস্কাশনের ব্যবস্থা এবং সকল প্রকার গর্ত মেরামত করে দুরমুজ দ্বারা মাটি দৃঢ় করন করা, (গ) সড়কের পাশের্ব ঢালে প্রয়োজনে ঘাসের চাপড়া পুনঃস্থাপন করা, (ঘ) সড়কের পার্শ্ব ঝোপ-ঝাড় ও জঙ্গল পরিস্কার করা, (ঙ) সড়কের পাশের্ব রোপিত বৃক্ষের পরিচর্যা ও সংরক্ষন করা, (চ) সেতু/কালভার্ট-এ পানি প্রবাহে প্রতিবন্ধকতা দূর করা, (ছ) ব্রিজ এ জন্মানো আগাছা তুলে ফেলা ও বন্ধ পরিস্কার করা, (জ) বর্ষাকালীন রক্ষনাবেক্ষনের জন্য সড়কের সোল্ডারে মাটির স্তুপ তৈরী করা প্রভৃতি নিয়মিত রক্ষনাবেক্ষন কাজ করে আসছে। অদ্য ১ অক্টোবর কৃষ্ণপুর জিসি-খেজুরতলা ভায়া চরচঁাদপুর বাজার সড়ক(রোড় আইডি নং-৩২৯৮৪২০০৭) চেইনেজ ৯৮৩৪.০০মিঃ,চরবিষ্ণপুর গ্রামে মহিলা শ্রমিকগন নিয়মিত রক্ষনাবেক্ষন কাজ করছেন। যার ফলে একদিকে গ্রামের অসচ্ছল মহিলাদের কর্মসংস্থানের মাধ্যমে বেকার দুরিভূত হচ্ছে। অন্য দিকে সড়কের স্থায়িত্ব বৃদ্ধি সহ সড়ক ব্যবহার নিরাপত্তা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে জনগন সাচছন্দে নিরাপদ যোগাযোগ ব্যবহার ভোগ করছে।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মোঃ রাশিদুজ্জামান বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর একটি বৃহৎ প্রকৌশল অধিদপ্তর। এই অধিদপ্তর গ্রামীন সড়ক উন্নয়নসহ রক্ষনাবেক্ষন, ক্ষুদ্র পানি সম্পদ উন্নয়নসহ রক্ষনাবেক্ষন ও প্রাাথমিক শিক্ষা অবকাঠামো উন্নয়নসহ রক্ষনাবেক্ষন ও জেলা উপজেলা পর্যায়ে বিভিন্ন উন্নয়ন কাজ বাস্তবায়ন করছে। যার ফলে গ্রামীন যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, কৃষি, মৎস্য,প্রানী সম্পদ উন্নয়ন এর মাধ্যমে আর্থ সামাজিক উন্নয়ন হচ্ছে। এলজিইডি-এ কার্যক্রম প্রসংশার দাবী রাখে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুন  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।