• ঢাকা
  • সোমবার, ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
বিরিয়ানি আর চিকেন চাপ বানানোর ঘরোয়া রেসিপি

আমরা বাঙালি জাতি বরাবরই ভোজন রসিক। একটু ভালোমন্দ খাবার হলে তো কথাই নেই! আর বিরিয়ানি, চিকেন চাপ এগুলোর কথা শুনলেই তো মন ভরে ওঠে আমাদের! তাই আর শুধু জিভে জল নয়, বরং ঘরে বসেই আপনি এসব সুস্বাদু খাবার কী করে বানাতে পারেন এবার সেই রেসিপি নিয়ে হাজির হয়ে গেছি আমরা।

বিরিয়ানি বানানোর ঘরোয়া রেসিপি
বিরিয়ানি খেতে কে না ভালোবাসে! কিন্তু বিরিয়ানি কিভাবে রাঁধতে হয় তা হয়তো অনেকেই জানেন না। আসুন জেনে নেই বিরিয়ানি বানানোর সহজ ঘরোয়া রেসিপি।

উপকরণঃ

মুরগীর মাংস- ১ কেজি
পোলাওর চাল বা বাসমতির চাল- ১ কেজি
নতুন গোল আলু- ২৫০ গ্রাম
পেঁয়াজ কুঁচি- আধা কাপ
আদা বাটা- দেড় টেবিল চামচ
রসুন বাটা- দেড় টেবিল চামচ
কাঁচামরিচ বাটা- ২ টেবিল চামচ
গোল মরিচ বাটা- আধা চা চামচ
জয়ত্রী বাটা- আধা চা চামচ
জয়ফল বাটা- ১ চিমটি
জিরা গুঁড়া- ১ চা চামচ
বাদাম বাটা- আধা কাপ
গরম মশলা (লবঙ্গ, এলাচি, দারুচিনি)- পরিমাণমতো কয়েকটা হলেই চলবে
লবণ- পরিমাণমতো
চিনি- আধা চা চামচ
দুধ- দেড় কাপ
আস্ত কাঁচামরিচ- ২/৩ টা
তেল- পৌনে দুই কাপ
ঘি- তিন চামচ
গরম জল- পরিমাণমতো
বানানোর পদ্ধতিঃ
প্রথমে চাল ধুয়ে আধ ঘন্টার জন্য জলে ভিজিয়ে রাখুন। আলু ছিলে আধাসিদ্ধ করে সামান্য তেলে ভেজে নিন। বিরিয়ানি রান্নার পাত্রে মুরগীর মাংস নিয়ে তেল সহ উপরের সব বাটা মশলা, গরম মশলা, ভেষজ, লবণ ও সামান্য চিনি দিয়ে ভালো করে মাখিয়ে নিন। আধা কাপ জল সহ এবার গ্যাসের ওভেনে মধ্যম আঁচে পাত্রে ঢাকনা দিয়ে ২০ মিনিট ধরে জ্বাল দিতে থাকুন। মাঝে মাঝে সেটা নেড়ে দিন। ভেজে রাখা আলুগুলোকে পাত্রে ছেড়ে দিন। এবার দুধ ঢেলে দিয়ে ভালো করে মিশিয়ে কয়েক মিনিট ধরে জ্বাল দিন। এরপর পাত্রে চাল ঢেলে দিন।

অতিরিক্ত জল যদিও লাগবার কথা নয়, তবুও হাতের কাছেই জল রেখে দিতে পারেন, প্রয়োজন হলে জল ঢেলে দিতে পারবেন। এবার ঢাকনা দিয়ে মধ্যম আঁচে ১৫ মিনিট ঢেকে রাখুন। মাঝে মাঝে ঢাকনা উলটে দেখে নিবেন। চাল সিদ্ধ হতে বেশি সময় লাগার কথা না।একটা তাওয়া বসিয়ে তার ওপর বিরিয়ানির পাত্রটি রাখতে পারেন, এতে বিরিয়ানি মধ্যম আঁচে থাকবে। ব্যাস, এভাবে কিছুক্ষণ রাখার পর আপনার বিরিয়ানি হয়ে যাবে পরিবেশনের জন্য একদম প্রস্তুত!

চিকেন চাপ বানানোর রেসিপি
বিরিয়ানি তো খাবেন, কেমন হয় যদি এর সাথে বানিয়ে নিতে পারেন চিকেন চাপ? আহ! একদম জমে যাবে! আসুন এবার চটপট জেনে নেই কী করে আপনি ঘরে বসেই বানাবেন গরম গরম চিকেন চাপ।

উপকরণঃ
মুরগীর মাংস (বড় করে কাটা)- ৫০০ গ্রাম
মরিচের গুঁড়া- ২ চা চামচ
গোল মরিচের গুঁড়া- দেড় চা চামচ
ধনে গুঁড়া- ২ চা চামচ
চিনি- ২ চা চামচ
গরম মশলা- ১ চা চামচ
১/২ টি ছোট পেঁয়াজ বাটা
টকদই- ১০০ মিলিগ্রাম
বেসন- ৫ টেবিল চামচ
আদা-রসুন বাটা (একসাথে)- ১ টেবিল চামচ
তেল- ৩ টেবিল চামচ
ঘি- ২ টেবিল চামচ
গোলাপজল- ১ চা চামচ
জাফরান- পরিমাণমতো
লবণ- পরিমাণমতো
বানানোর পদ্ধতিঃ
আপনার রান্না করার পাত্রে জাফরান গলানো জল, লবণ, শুকনা মরিচ গুঁড়া, গোলমরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, চিনি, গরম মশলার গুঁড়া, পেঁয়াজ বাটা, টকদই, বেসন, আদা-রসুনের পেস্ট সব একসাথে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণের সাথে ৩ টেবিল চামচ তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে এতে মুরগীর টুকরো দিয়ে মাখিয়ে নিন এবং এটি মেরিনেইট করার জন্য ফ্রিজে রেখে দিন। চুলায় প্যান বসান। প্যান গরম হয়ে এলে প্যানে ঘি ঢেলে দিন। এবার এতে মেরিনেইট করা মাংসের টুকরোগুলো ছেড়ে দিন। সাথে মশলা এবং প্রয়োজন পড়লে সামান্য পানি দিতে পারেন। একদম অল্প আঁচে ঢাকনা দিয়ে পাত্রটি ঢেকে ৩০ মিনিট রান্না করুন। এরপর গোলাপজল দিয়ে মৃদু আঁচে আরও ৫ মিনিট রান্না করুন। ব্যাস, তৈরি করে ফেললেন আপনার মজাদার চিকেন চাপ!

কী? জেনে নিলেন তো কিভাবে ঘরোয়া ভাবে খুব সহজেই আপনি বানিয়ে নিতে পারেন বিরিয়ানি আর চিকেন চাপ! এবার নিশ্চয়ই এগুলো খেতে ইচ্ছা হলে আর রোজ রোজ রেস্টুরেন্টে যেতে হবে না? তাহলে দেরি না করে ঘরে বসে ঝটপট করে বানিয়ে ফেলুন আপনার মজাদার খাবারগুলো!

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০