• ঢাকা
  • রবিবার, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
কোটি কোটি করোনা ভ্যাকসিন সরবরাহের অপেক্ষায় চীন

ছবি সংগৃহিত

তৃতীয় ধাপের ট্রায়ালে অংশ নেয়া দেশগুলোকে পরবর্তী কয়েক মাসে কোটি কোটি ভ্যাকসিন সরবরাহ করতে বিশাল প্রস্তুতি গ্রহণ করেছে চীন।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে,  শেনজেন বিমানবন্দরে টিকা সংরক্ষণাগার প্রস্তুত করা হয়েছে। পুরো এলাকা ঢাকা হয়েছে নিরাপত্তার চাদরে।

চীনের টিকার তৃতীয় ধাপের ট্রায়ালে অংশ নেয় ১৬টি দেশ।

এই দেশগুলোকেই মূলত প্রথম লটের টিকা দেবে দেশটি। বাংলাদেশও এই তালিকায় থাকতো পারতো; কিন্তু তহবিল সংক্রান্ত সমঝোতায় না আসতে পারায় ঢাকায় ট্রায়াল হয়নি।
চীন ঠিক কোন কোন দেশে এখন টিকা পাঠাবে, তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, উন্নয়নশীল দেশগুলোকে তালিকায় রাখা হয়েছে।

এই টিকা দিয়ে চীন বৈশ্বিক রাজনীতিতেও প্রভাব ফেলতে চায়। প্রতিবেশী অনেক দেশ টিকার জন্য লাইন দিচ্ছে।

চীনের টিকার পাশাপাশি ইতিমধ্যে অক্সফোর্ডসহ আরও চারটি টিকার অগ্রগতি সম্পর্কে জানা গেছে। এগুলো হলো ফাইজার-বায়োএনটেক, স্পুটনিক ও মডার্না। ফাইজারের তৈরি করোনাভাইরাসের (কভিড-১৯) টিকা ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর বলে দাবি করা হয়েছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের আরেক বহুজাতিক ওষুধ কোম্পানি মডার্না ইনকরপোরেশন গত সপ্তাহে জানায়, তাদের তৈরি টিকা করোনা ঠেকাতে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর। আর রাশিয়ার দাবি, তাদের তৈরি স্পুটনিক টিকার কার্যকারিতা ৯০ শতাংশের বেশি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০