• ঢাকা
  • বুধবার, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে সেপ্টেম্বর, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
সদরপুরে আড়িয়াল খাঁ নদে ভাঙ্গন অব্যাহত

ছবি সংযুক্ত, সদরপুরে আড়িয়াল খাঁ নদে ভাঙ্গণ কবলিত এলাকার একাংশ

মোঃ নুরুল ইসলাম, সদরপুর থেকেঃ

ফরিদপুরের সদরপুর উপজেলার আড়িয়াল খাঁ নদে পানি কিছুটা কমলেও ব্যাপক এলাকা জুড়ে নদী ভাঙ্গণ অব্যাহত রয়েছে। গত ২ সপ্তাহে আড়িয়াল খাঁর ভাঙ্গনে, চরনাছিরপুর ইউনিয়নের মফিজদ্দিন হাজীর কান্দি, হালিম হাওলাদারের কান্দি, নাজির মাহমুদ হাজির কান্দি, ওহেদ জমাদ্দারের কান্দি গ্রামের শতাধিক ঘরবাড়ি প্রায় ১শত এককর ফসলী জমির বোনা আমন ও আউশ ধান, মূল্যবান গাছপালাসহ নদী গর্ভে বিলীন হয়েছে। এছাড়া চরমানাইড় ইউনিয়নের আদেল উদ্দীন মোল্যার, চর অজুর্ন পট্টি, আমির খার কান্দি, রহমত উল্লাহ মাতুব্বর কান্দি  ও ঢেউখালী ইউনিয়নে চন্দ্রপাড়া ঘাট এলাকায় ব্যাপক ভাঙ্গন বৃদ্ধি পেয়েছে।

ভাঙ্গনের হাত থেকে বাঁচতে  অনেকে বাড়ি-ঘর অন্যত্র সরিয়ে নিচ্ছে । হুমকির মুখে রয়েছে মফিজদ্দিন হাজীর কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বালিয়ারচর আশ্রায়ণ কেন্দ্র সহ বহু ঘরবাড়ি ও নানা স্থাপনা। এতে চরম আতঙ্কে আছেন চরের হাজার হাজার পরিবার। মফিজউদ্দীন গ্রামের শামসুদ্দীন মুন্সি বলেন, প্রতি বছর বর্ষা মৌসুম শুরু হলে উপজেলার পাঁচটি ইউনিয়নের কয়েক হাজার পরিবারের ঘরবাড়ি নদী ভাঙ্গনের শিকার হয় । ভাঙ্গন রোধে প্রাথমিক ভাবে জিও ব্যাগ ডাম্পিকং কার্যক্রম অব্যাহত রেখেছে পানি উন্নায়ন বোর্ড। গত রবিবার বিকালে ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শ করেন, আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও ফরিদপুর -৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী সুলতান মাহমুদের সাথে কথা হলে তিনি বলেন, ভাঙ্গন রোধে আমরা প্রাথমিক ভাবে ঢেউখালী ইউনিয়নের চন্দ্রপাড়া ঘাট এলাকায় জিও ব্যাগ ডাম্পিকং কার্যক্রম চলমান রেখেছি অন্য দিকে চরনাছিরপুর ইউনিয়নে ভাঙ্গন কবলিত এলাকায় স্থায়ী বাধ নিমার্নের জন্য আমরা সরকারের কাছে একটি প্রস্তাব রেখেছি।

এ রিপোর্ট লেখা পযন্ত ভাঙ্গন কবলিত এলাকায় সরকারি বা বেসরকারি কোন সহায্য পৌছানি বলে ভূক্তভূগী পরিবার জানান।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

সেপ্টেম্বর ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০