• ঢাকা
  • মঙ্গলবার, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০২৪ ইং
বোয়ালমারীতে ডিজিটাল পদ্ধতিতে আমন মৌসুমে ধান-চাল সংগ্রহ শুরু

বোয়ালমারী(ফরিদপুর)প্রতিনিধি :ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় সরকারিভাবে আমন মৌসুমের ধান-চাল সংগ্রহ ডিজিটাল পদ্ধতিতে শুরু হয়েছে। আজ ২ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ধান-চাল সংগ্রহ মনিটরিং কমিটির সভাপতি মো. রেজাউল করিম আনুষ্ঠানিকভাবে বোয়ালমারী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহ কার্যক্রম উদ্বোধন করেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্রে জানা যায়, বোয়ালমারী উপজেলায় ৮৩২ জন কৃষক অ্যাপসের মাধ্যমে আমন মৌসুমে ধান-চাল বিক্রয়ের জন্য আবেদন করেছিলেন। লটারির মাধ্যমে ২৭২ জন কৃষক মনোনীত হয়েছেন। প্রত্যেক কৃষক তিন মেট্রিক টন করে ধান অথবা চাল সরবরাহ করতে পারবেন। চলতি আমন মৌসুমে ৮১৬ মেট্রিক টন ধান ও ১৩১০ মেট্রিক টন চাল সংগ্রহ করা হবে। ধান ও চাল সংগ্রহে সরকারি ভাবে প্রতি কেজি ধান ২৭ টাকা ও চাল ৪০ টাকা দর পাবেন কৃষকরা। ধান-চাল সংগ্রহ কার্যক্রম উদ্বোধনকালে উপস্হিত ছিলেন উপজেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মোশাররফ হোসেন চৌধুরী, খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. রিজাউল হক, ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা (ওসিএলএসডি) মো. মাসুদুর রহমান, সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রাকিবুল হাসান, স্বেচ্ছাসেবকলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) কামরুল সিকদার প্রমুখ। এ সময় বিভিন্ন এলাকা থেকে বাছাইকৃত কৃষকরা উপস্হিত ছিলেন।

বোয়ালমারী উপজেলা ধান-চাল সংগ্রহ কমিটির সভাপতি ও ইউএনও মো. রেজাউল করিম বলেন, ডিজিটাল অ্যাপসের মাধ্যমে ধান-চাল সংগ্রহের পুরো প্রক্রিয়াটি পরিচালিত করা হচ্ছে। এ উপজেলায় ২৭২ জন কৃষক লটারির মাধ্যমে নির্বাচিত হয়েছেন। কৃষকদের উদ্দ্যেশে ইউএনও বলেন, আপনাদের শ্রমের দ্বারা, ঘামের দ্বারা দেশের কৃষি খাতকে বাঁচিয়ে রেখেছেন। খাদ্য শষ্যে ন্যায্যমূল্য পেলে কৃষিকাজে আপনারা আরো অনুপ্রাণিত হবেন। কৃষিতে সাফল্য মিললেই দেশ সমৃদ্ধ হবে।

উলেস্নখ্য, এই প্রথম কৃষকের এনআইডি কার্ড দিয়ে ডিজিটাল অ্যাপসের মাধ্যমে আবেদনের ভিত্তিতে ধান-চাল সংগ্রহ করা হচ্ছে। সারা দেশের ২৫০টি উপজেলায় পাইলট প্রোগ্রামের মাধ্যমে ডিজিটালভাবে ধান-চাল সংগ্রহের এই প্রক্রিয়া সম্পন্ন হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।