• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
কফি পান করা ছাড়াও রয়েছে নানাবিধ ব্যবহার

ঘুম থেকে জেগে উঠতে বা সারা দিনের ক্লান্তি কাটাতে এক কাপ কফি অনেকের প্রথম চাহিদা। অনেকে অবসাদ বা আড়মোড়া ভেঙে কাজে ঝাঁপিয়ে পড়তেও কফি খেতে ভালোবাসেন। কিন্তু শুধু পান করাই বা কেন, কফির আরও নানা গুণ রয়েছে। দোকানে যে কফির গুঁড়ো কিনতে পাওয়া যায় সেগুলি এবং কফি বিনস বা কফির বীজের রয়েছে নানারকম ব্যবহার।

ত্বকের যত্ন

ত্বকের জন্য কফি খুবই উপকারি। বলিরেখা দূর করে, মৃত কোষ দূর করে, এমনকি অ্যান্টি-অক্সিড্যান্ট হিসাবেও কাজ করে কফি। এক চা চামচ বেকিং সোডার সঙ্গে কফি পাউডার মেশান। তার পর মিশ্রণটা মুখে লাগিয়ে কিছু ক্ষণ রেখে ভাল করে ধুয়ে নিন।

চুলের যত্ন

শ্যাম্পু করে নেওয়ার পর কোল্ড কফি মাথায় ঢেলে কিছু ক্ষণ রেখে তার পর মাথা ধুয়ে নিন। কন্ডিশনার হিসেবে কফি দারুণ কাজ করে।

সুগন্ধী হিসেবে

ফ্রিজের দুর্গন্ধের সঙ্গে আমরা কম-বেশি সকলেই পরিচিত। একটা কাপে কিছুটা কফি রেখে দিন ফ্রিজের মধ্যে। কফি সমস্ত দুর্গন্ধ টেনে নেবে।

ফ্রিজকে দুর্গন্ধ মুক্ত রাখবে।
আলমারির মধ্যে জামাকাপড় ঠাসা। ভ্যাপসা গন্ধ আর আর্দ্র ভাব দূর করতে টিস্যু কাগজে মুড়ে আলমারি বা ড্রয়ার কিংবা ওয়ার্ডরোবের তাকে রেখে দিন কফি বীজ বা কফি বিনস।

কীটনাশক

• কফির কড়া গন্ধ পোষা প্রাণীকে পোকামাকড় থেকে নিরাপদ রাখবে।

• কফির কড়া গন্ধে রান্নাঘরেও পোকামাকড়ের উপদ্রব কমবে। কফি খেতে খেতে তলানির অংশ তুলোতে ভিজিয়ে রান্নাঘরের কোণে রাখতে পারেন।

• কফির গুঁড়ো টিস্যু কাগজে মুড়ে কিংবা কফির বীজ ব্যবহারের পর সেই অংশও পরিষ্কার কাপড়ে মুড়ে পুঁটলি করে রান্নাঘরের কোণে রাখা যেতে পারে।

হাতের যত্ন

• কফির একটা তরতাজা সুগন্ধ রয়েছে। আর এই সুগন্ধকেই কাজে লাগান হাতে। হাতের সুগন্ধী হিসাবে ব্যবহার করে দেখতে পারেন।

• সারা দিন নানা কাজ করে আপনার হাতও কিন্তু ক্লান্ত। হাতে অনেক সময় খারাপ গন্ধও হয়। সামান্য পানির সঙ্গে কফি পাউডার হাতে ঘষে নিলেই যথেষ্ট। এমনকি হাতে পিঁয়াজ, রসুনের গন্ধ থাকলে কিংবা মাছ কেটে আঁশটে গন্ধ দূর করতে হলেও একই ব্যবস্থা নেওয়া যেতে পারে।

অন্দরসজ্জা

• নিজের বাগানের গাছেরও যত্ন নিতে পারেন কফি দিয়ে। পানির সঙ্গে মিশিয়ে বা জৈব সারের সঙ্গে মিশিয়েও দিতে পারেন। এতে মাটির মধ্যে নাইট্রোজেনের পরিমাণ বৃদ্ধি পায়। গাছের বৃদ্ধিও ভাল হয়। তবে কফির মাত্রা যেন খুব বেশি না হয়, সেটাও দেখতে হবে।

• কফি দিয়ে কাঠের আসবাবপত্রও খুব ভাল ভাবে পরিষ্কার করা যায়। কফি পানিতে ফুটিয়ে তার পর ঠান্ডা করে একটি কাপড়ের সাহায্যে সেটি কাঠের আসবাবের উপরে লাগিয়ে দিন। পরিষ্কারও যেমন হবে, একই সঙ্গে আসবাবের রংও ফিরে পাবেন। জেল্লা ফিরে পাবে পুরনো আসবাব।

• এমনকি রুম ফ্রেশনার হিসেবেও কফির সিরাপ স্প্রে করে ব্যবহার করা যেতে পারে। কফি বীজ কাচের পাত্রে রেখে দিতে পারেন। হালকা এবং গাঢ় রঙের বীজের ব্যবহারে অন্যরকম মাত্রা পেতে পারে পাত্রটি। দিব্যি রেখে দিন টেবিলে। তার উপরে কৃত্রিম ফুলও রেখে দিতে পারেন। দেখতেও লাগবে চমৎকার।

মাছ-মাংসের ম্যারিনেশন

পাত্র কড়াইতে বসিয়ে তাতে মাঝারি আকারের একটা পিঁয়াজ, চার কোয়া রসুন, ২৪০ মিলিগ্রাম কফি, ৬০ মিলিগ্রাম বালসামিক ভিনিগার, ৫৫ মিলিগ্রাম ব্রাউন সুগার, ৬০ মিলিগ্রাম সর্ষে বাটা, তিন টেবিল চামচ অলিভ অয়েল, গোলমরিচ আর নুনের গুঁড়ো যোগ করুন। একটু নেড়ে গ্যাস বন্ধ করে দিন। এই মিশ্রণটা মাছ-মাংসে মাখিয়ে ঘণ্টা দুই রেখে দিয়ে তারপর রান্না করে দেখুন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

নভেম্বর ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« অক্টোবর  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০