• ঢাকা
  • সোমবার, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২০ ইং
সাবেক মন্ত্রীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলা সেই মার্কিন নারীকে পাকিস্তান ছাড়ার নির্দেশ

সিন্থিয়া রিচি

পাকিস্তানের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রহমান মালিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলা পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নারী ব্লগার সিন্থিয়া রিচি’র ভিসার আবেদন নাকচ করে দিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। একইসঙ্গে তাকে আগামী ১৫ দিনের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার রেডিও পাকিস্তান এক প্রতিবেদনে এ খবর জানায়। সিন্থিয়া একজন ব্লগার, ফিল্মমেকার ও সোশ্যাল মিডিয়া এক্টিভিস্ট।

পাকিস্তানের উচ্চ আদালত স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে সিন্থিয়ার ইস্যুতে সরকার কি সিদ্ধান্ত নেবে সে বিষয়ে সিদ্ধান্ত দিতে বলার পর সিন্থিয়াকে এ নির্দেশনা দেওয়া হল। গত ৫ আগস্ট এ বিষয়ে সিদ্ধান্ত জানাতে ৩ সপ্তাহের সময় বেধে দেন আদালত। বর্তমানে সিন্থিয়া বাণিজ্যিক ভিসায় পাকিস্তানে অবস্থান করছেন। ওই ভিসার মেয়াদ শেষ হতে আর ১৫ দিন বাকি রয়েছে।

এর মধ্যেই তাকে পাকিস্তান ছাড়তে বলা হয়েছে। যদিও এর আগে তিনি বাণিজ্যিক ভিসা পাওয়ার শর্ত ভঙ্গ করেছেন বলে আদালত মন্তব্য করেছেন।
সিন্থিয়ার বিষয়ে সরকার পক্ষের কৌসুলির দেওয়া তথ্য প্রমাণ বিশ্লেষণে ব্যাপক অসংগতি রয়েছে উল্লেখ করে আদালত বিরক্তি প্রকাশ করেন।

সিন্থিয়া এক সময় পাকিস্তান পিপলস পার্টি-পিপিপি’র জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। কিন্তু তিনি ভ্রমণ ভিসায় পাকিস্তান আসলেও পরবর্তীতে তাকে ব্যবসায়ী হিসেবে ভিসা দেয় দেশটি।

কিন্তু একজন বিদেশি নাগরিক বাণিজ্যিক ভিসায় আসার পর কোনও রাজনৈতিক দলের কর্মকর্তা হিসেবে কাজ করতে পারেন না। এতে ক্ষোভ প্রকাশ করেন আদালত।
ইসলামাবাদের উচ্চ আদালত বলেন, ‘সিন্থিয়া একজন বিদেশি হয়েও পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে একাধিক প্রকল্পে কাজ করেছেন। তিনি দেশটির সেনাবাহিনীর ইন্টার সার্ভিস পাবলিক রিলেশান (আইএসপিআর) এবং খাইবার পাখতুনখাওয়া (কেপি) সরকারের মধ্যে অভ্যন্তরীণ যোগাযোগের ক্ষেত্রে মধ্যস্থতা করতেন। পিপিপি’র জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। ’

এর আগে এ বছরের জুন মাসের প্রথম সপ্তাহে মার্কিন এই নারী ব্লগার দাবি করেন, ইসলামাবাদে প্রেসিডেন্ট হাউসে ২০১১ সালে তাকে ধর্ষণ করেন পাকিস্তানের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রহমান মালিক। ওই রাতেই পাকিস্তানের এবোটাবাদে মার্কিন সেনাবাহিনী ওসামা বিন লাদেনকে এক গোপন অভিযানে হত্যা করে।

এক ফেসবুক পোস্টে সিন্থিয়া জানান, ওইদিন তাকে প্রেসিডেন্ট ভবনে ডাকা হলে তিনি ভেবেছিলেন ভিসা জটিলতার বিষয়ে কথা বলতে ডাকা হয়েছে। কিন্তু সেখানে যাওয়ার পর তাকে ঘুমের ওষুধ মেশানো পানীয় খাইয়ে ধর্ষণ করেন রহমান মালিক। তখন পাকিস্তানে পিপিপি রাষ্ট্রক্ষমতায় ছিল। তৎকালীন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি এবং প্রাক্তন মন্ত্রী মখদুম সাহাবুদ্দিন তার গায়ে হাত তোলেন বলেও দাবি করেছেন সিন্থিয়া। নিরপেক্ষ তদন্ত হলে যাবতীয় তথ্যপ্রমাণ তুলে ধরবেন বলে জানান তিনি।

ফেসবুক পোস্টে সিন্থিয়া বলেন, আততায়ীর গুলিতে নিহত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো পাকিস্তানে ধর্ষণের সংস্কৃতি চালু করেছিলেন। তিনি ধর্ষণে অভিযুক্তদের ক্ষমা করেছেন। ’

তার আনিত অভিযোগ অস্বীকার করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রহমান মালিক ও সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। ইসলামাবাদের একটি আদালত বেনজির ভুট্টোকে নিয়ে অবমাননাকর মন্তব্যের অভিযোগে সিন্থিয়ার বিরুদ্ধে একটি মামলা রুজু করে।

সিন্থিয়া বুধবার এক ফেসবুক পোস্টে লেখেন, ‘অদৃশ্য চাপের কারণে স্বরাষ্ট্রমন্ত্রণালয় আমার ভিসার আবেদন বাতিল করেছে। এটি পাকিস্তানে আমার বসবাসের ১০ বছরের মধ্যে প্রথম ঘটনা যে ভিসা আবেদন বাতিল হল। অথচ আমাকে ভিসা না দেওয়ার কোনও কারণ নেই। তাদের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আমার আপিল করার অধিকার রয়েছে। আমি সেটি করব। পাকিস্তানের উচ্চ কক্ষের কিছু লোক আমার ভিসা আবেদন বাতিল হওয়ায় খুব খুশি হয়েছে। ’

মঙ্গলবার পাকিস্তানের উচ্চ আদালত সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রহমান মালিকের বিরুদ্ধে সিন্থিয়ার করা ধর্ষণের অভিযোগে করা এফআইআর পর্যালোচনা করেন। সেখানে তথ্যগত বিভ্রান্তি ও প্রমাণের যথেষ্ট অভাব রয়েছে উল্লেখ করেন আদালত। বিচারক নাসির জাভেদ রানা তখন পাকিস্তানের কোড অব ক্রিমিনাল প্রোসিডিউর আইন ১৮৯৮ অনুযায়ী সিন্থিয়ার অভিযোগ খারিজ করে দেন।

সিন্থিয়া মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পাকিস্তানে পাড়ি জমান ২০০৯ সালে। অল্প দিনেই দেশটির রাজনীতিতে পরিচিত মুখ হয়ে উঠেন তিনি। পাকিস্তানে এখন তিনি বিভিন্ন সিনেমার কাজে ব্যস্ত সময় পার করছিলেন। একই সঙ্গে তিনি দেশটির গণমাধ্যমে কখনো আলোচক, কখনো বিশ্লেষকের ভূমিকায় লেখালেখি করছিলেন।

তার সঙ্গে পাকিস্তান সেনাবাহিনীর এবং বর্তমান সরকারের প্রধান ইমরান খানের ঘনিষ্ঠতা রয়েছে। সূত্র: জিও টিভি

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।