• ঢাকা
  • শুক্রবার, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
রাবি উপাচার্যের জামাতার চাকরি স্থায়ী করলো প্রশাসন

ফাইল ছবি

মোঃ আলাউদ্দিন মন্ডল রাজশাহী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্যের জামাতা ও ইনস্টিটিউট অব বিজনেস এন্ড অ্যাডমিনস্ট্রেশনের (আইবিএ) শিক্ষক এটিএম শাহেদ পারভেজসহ ৫ শিক্ষকের চাকরি স্থায়ীকরণ করা হয়েছে।

শনিবার উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫০৫তম সিন্ডিকেট সভায় শিক্ষকদের এই চাকরি স্থায়ীকরণ পাশ হয়।
সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. আব্দুল আলীম এই তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, আইবিএ’র বোর্ড অব গভর্নরসের সুপারিশক্রমে ইনস্টিটিউটের ৫ শিক্ষকের চাকরি স্থায়ীকরণ করা হয়।তারা ২ বছরের প্রভিশন শেষ করে চাকরি স্থায়ীকরণের সুযোগ পেলেন। বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী এটি স্বাভাবিক প্রক্রিয়া। প্রভিশন শেষে সবার চাকরিই স্থায়ী করা হয়।
বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা যায়, উপাচার্য জামাতা এটিএম শাহেদ পারভেজ ২০১৯ সালে আইবিএ’তে প্রভাষক পদে নিয়োগ পান। তার স্নাতকোত্তর পর্যায়ে সিজিপিএ ৩ দশমিক ৫ এর নিচে। তিনি মার্কেটিং বিভাগ থেকে পাস করেছেন। তার ব্যাচে যিনি প্রথম হয়েছেন তার সিজিপিএ ৩ দশমিক ৮৯।

এই ব্যাচে ৩ দশমিক ৫ বা এর উপরে সিজিপিএ পেয়েছেন ৬৬ জন।৬৭তম হয়েও শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়ায় দেশব্যাপী তা সমালোচনার সৃষ্টি দেয়। এছাড়াও নিয়োগ শর্ত শিথিল করে মেয়ে ও জামাতাকে নিয়োগ দেয়ায় উপাচার্য এম আব্দুস সোবহানের বিরুদ্ধে স্বজনপ্রীতি ও অনিয়মের অভিযোগ ওঠে।

এরই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের একটি অংশ আচার্য ও রাষ্ট্রপতি দফতর, প্রধানমন্ত্রীর দফতর, শিক্ষামন্ত্রণালয় ও ইউজিসিতে একটি অভিযোগ পত্র পাঠায়।

এর প্রেক্ষিতে গঠিত তদন্ত অনুসন্ধান কমিটি অনিয়মের সত্যতা পায় বলে জানা যায়।পরে গত বছর ডিসেম্বরে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ প্রসঙ্গে জবাব চেয়ে একাধিক চিঠি পাঠায়।

একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে সব ধরনের নিয়োগে নিষেধাজ্ঞা জারি করে। এইসব চিঠির একটিতে তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে উপাচার্যের মেয়ে ও জামাতার নিয়োগ কেন বাতিল করা হবে না জানতে চাওয়া হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।