• ঢাকা
  • বুধবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
রাষ্ট্রপতির নিকট বাংলাদেশে নবনিযুক্ত মালয়েশিয়া ও শ্রীলংকার হাইকমিশনার এবং মিশরের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

বঙ্গভবন (ঢাকা), ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) :

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের নিকট আজ বিকেলে বঙ্গভবনে বাংলাদেশে নবনিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার Haznah Binti Md. Hasim, শ্রীলংকার হাইকমিশনার Sudharshan Deepal Suresh Seneviratne এবং মিশরের রাষ্ট্রদূত Haytham Ghobashy পরিচয়পত্র পেশ করেন।

নতুন দূতগণ বঙ্গভবনে এসে পৌঁছলে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাদের গার্ড অভ্‌ অনার প্রদান করে।
নতুন দূতদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেন, মালয়েশিয়া, শ্রীলংকা এবং মিশরের সাথে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার। তিনি বলেন, প্রতিবেশী দেশসহ বিশ্বের সকল দেশের সঙ্গে সম্পর্কোন্নয়নকে বাংলাদেশ অগ্রাধিকার দেয়। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন নতুন দূতগণ দায়িত্ব পালনকালে বাংলাদেশের সাথে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবেন।

রাষ্ট্রপতি বলেন, বর্তমান প্রেক্ষাপটে কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বাংলাদেশ তৈরি পোশাক, ঔষধ, সিরামিকস, পাট ও পাটজাত পণ্যসহ বিশ্বমানের বিভিন্ন পণ্য উৎপাদন করে। রাষ্ট্রপতি বাংলাদেশ থেকে এসব পণ্যের আমদানি বাড়ানো এবং বাংলাদেশের জ্বালানি, যোগাযোগ ও অবকাঠামোসহ বিভিন্ন খাতে বিনিয়োগ বাড়াতে মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও মিশরের প্রতি আহ্বান জানান।
করোনার কারণে বিশ্ব চরমভাবে বিপর্যস্ত উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিশ্বের সকল দেশ যাতে একই সময়ে করোনার ভ্যাকসিন পায় সে ব্যাপারে জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাসহ সকল দেশকে উদ্যোগ নিতে হবে। এসময় করোনা মোকাবিলায় সম্মিলিতভাবে উদ্যোগ নিতে জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাসহ বিশ্বের সকল দেশের প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।
সাক্ষাৎকালে মালয়েশিয়া, শ্রীলংকা এবং মিশরের নতুন দূতগণ বলেন, তারা বাংলাদেশের সাথে স্ব স্ব দেশের বিদ্যমান সম্পর্ক জোরদারে সার্বিক প্রয়াস অব্যাহত রাখবেন। তারা দায়িত্ব পালনকালে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন। তারা করোনা মোকাবিলা এবং দেশের উন্নয়ন ও অগ্রগতি অব্যাহত রাখতে সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমেরও প্রশংসা করেন।
রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান, প্রেস সচিব জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মোঃ ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।
# ইমরানুল/ফারহানা/মোশারফ/সেলিম/২০২০/১৯৩০ ঘণ্টা

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

অক্টোবর ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« সেপ্টেম্বর  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১