• ঢাকা
  • শনিবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
করোনা পজিটিভ শিশুদের দেওয়া যাবে ভিটামিন ‘এ’

ছবি প্রতিকী

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত অর্থাৎ করোনা পজিটিভ শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে। এতে কোনো সমস্যা হবে না বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনেই প্রতিটি কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। মহামারি কোভিট-১৯ এর কারণে এবারের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। এ ক্যাম্পেইন চলবে ২ সপ্তাহ পর্যন্ত। আগামীকাল রোববার থেকে শুরু হয়ে ধাপে ধাপে সারা দেশে শিশুদের ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। তবে এবারের ক্যাম্পেইনে কোনোও ভ্রাম্যমাণ কেন্দ্র থাকছে না।

প্রতি বছর এ ক্যাম্পেইন জুন মাসে হলেও চলতি বছরে কোভিড-১৯ এর কারণে সেটা সম্ভব হয়নি বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের জাতীয় পুষ্টিসেবার (এনএনএস) লাইন ডাইরেক্টর ডা. এসএম মোস্তাফিজুর রহমান বলেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবারের ক্যাম্পেইনে কিছু পরিবর্তন আনা হয়েছে। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনার সময় কেন্দ্রে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য এরই মধ্যে একটি সহায়িকা তৈরি করা হয়েছে। অর্থাৎ স্বাস্থ্যকর্মী এবং স্বেচ্ছাসেবীরা করোনাকালীন এ সময়ে কীভাবে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবেন সহায়িকায় তা বিস্তারিত দেওয়া হয়েছে। তিনি বলেন, এ ক্যাম্পেইনে নিয়মিত স্বাস্থ্যকর্মী এবং নির্বাচিত স্বেচ্ছাসেবীদের কোভিড-১৯ স্ক্রিনিং করা হবে। স্ক্রিনিং পজিটিভ হলে কিংবা কোভিড-১৯ এর কোনো উপসর্গ দেখা দিলে স্বাস্থ্যকর্মী ও নির্বাচিত স্বেচ্ছাসেবীদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনার দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« এপ্রিল  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১