• ঢাকা
  • বুধবার, ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুর আর্সেনিকযুক্ত নলকুপ চিহ্নিত করতে আসছে মোবাইল অ্যাপ

এস এম মনিরুজ্জামান, ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুর জেলায় ব্যক্তিগত নলকুপগুলোর মধ্যে কি পরিমাণ আর্সেনিকযুক্ত তা সনাক্ত করার জন্য জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ একটি অ্যাপস তৈরি করেছে। এই অ্যাপসের মাধ্যমে এসকল নলকুপের একটি মানচিত্র পাওয়া যাবে যার মাধ্যমে ইউনিয়ন ভিত্তিক নিযুক্ত পরীক্ষা কর্মীরা সেগুলো আর্সেনিকযুক্ত কিনা তা পরীক্ষার উদ্যোগ নিবেন।

আজ রোববার দুপুরে ফরিদপুরের জেলা প্রশাসকের কাযার্লয়ে অনুষ্ঠিত এক অবহিতকরণ সভায় এতথ্য জানানো হয়। জনস্বাস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও হাইলাইট ফাউন্ডেশন (এইচএলএফ) এর বাস্তবায়সেন ডিপিএইচই ফরিদপুর ডিভিশন এ সভার আয়োজন করে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার।

প্রজেক্টরের মাধ্যমে প্রকল্পের বিভিন্ন তথ্য তুলে ধরেন ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম। এসময় অন্যান্যের মধ্যে এইচএলএফের টিম লিডার মো. হিফজুর রহমান, কো টিম লিডার মো. শামীম পারভেজ, সরকারী রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক সৈয়দ মোশার্রফ আলী , সিভিল সার্জন ডাঃ সিদ্দিকুর রহমান, পৌরসভার সহকারী প্রকৌশলীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, ১৯৯৩ সাল হতে ফরিদপুর জেলায় আর্সেনিকের রোগী চিহ্নিত হয়। এরপর আর্সেনিক ঝুঁকি এড়াতে আর্সেনিকযুক্ত নলকুপ চিহ্নিত করণের উদ্যোগ নেয়া হলেও মাঝপথে সেটি থেমে যায়। এতে বর্তমানে আর্সেনিকের ঝুঁকি আরো বেড়ে গেছে। কিন্তু জনসাধারণের বাসাবাড়িতে প্রতিনিয়ত ব্যক্তিগত নলকুপ স্থাপন হচ্ছে যা আর্সেনিকমুক্ত তা পরীক্ষা করা হয়না। এজন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নতুন করে এই উদ্যোগ নিয়েছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।