• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
গ্রন্থাগারের উন্নয়নে বর্তমান সরকার ব্যাপক উন্নয়ন কার্যক্রম গ্রহণ করেছে – সংস্কৃতি প্রতিমন্ত্রী

ঢাকা, ২১ মাঘ (৪ ফেব্রুয়ারি) :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের জ্ঞানমনস্ক, প্রজ্ঞাবান, উন্নত-সমৃদ্ধশালী সোনার বাংলা গড়ার লক্ষ্যে গ্রন্থাগারের উন্নয়নে বর্তমান সরকার ব্যাপক উন্নয়ন কার্যক্রম গ্রহণ করেছে। ৬৬৫ দশমিক ৪০ কোটি টাকা ব্যয়ে ‘গণগ্রন্থাগার অধিদপ্তরে বহুতল ভবন নির্মাণের মাধ্যমে গ্রন্থাগার সেবার আধুনিকায়ন ও সমৃদ্ধকরণ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে গণগ্রন্থাগার অধিদপ্তর, সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার এবং জাতীয় গ্রন্থকেন্দ্রের জন্য ১১ তলা বিশিষ্ট সমন্বিত নতুন ভবন নির্মাণ করা হবে। ‘মুজিববর্ষ’ উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ের ১০০০টি গণগ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার’ স্থাপনের কাজ চলছে। বঙ্গবন্ধুর পিতার স্মৃতি রক্ষার্থে গোপালগঞ্জ জেলা সদরে ‘শেখ লুৎফর রহমান গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্র’ নামে একটি অত্যাধুনিক প্রতিষ্ঠান নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়েছে। ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে অনলাইনে বই সেবা প্রদানের লক্ষ্যে একটি প্রকল্প সম্প্রতি সমাপ্ত হয়েছে। তাছাড়া বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর গণগ্রন্থাগার অধিদপ্তরের সভাকক্ষে ‘জাতীয় গ্রন্থাগার দিবস ২০২১’ উদযাপন উপলক্ষে গণগ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, চতুর্থ বারের মতো উদযাপিত জাতীয় গ্রন্থাগার দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘মুজিববর্ষের অঙ্গীকার, ঘরে ঘরে গ্রন্থাগার’ যা মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে অত্যন্ত গুরুত্ব ও তাৎপর্য বহন করে। জ্ঞানমনস্ক আলোকিত জাতি গঠন ও জনগণকে গ্রন্থাগারমুখী করে গড়ে তোলার লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে এ দিবস উদযাপিত হচ্ছে।

ÔAll the Prime Minister’s MenÕ শিরোনামে সম্প্রতি ‘আল জাজিরা’ চ্যানেলে সম্প্রচারিত প্রতিবেদন সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এটি একটি মিথ্যা সংবাদ ও সাজানো চিত্রনাট্য। সরকারবিরোধী একটি অশুভ চক্র এর সঙ্গে জড়িত।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আবুবকর সিদ্দিক, পরিচালক (লাইব্রেরি, উন্নয়ন ও আইসিটি) এ জে এম আব্দুল্যাহেল বাকী ও পরিচালক (প্রশাসন ও হিসাব) তপন কুমার বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।