• ঢাকা
  • শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
নবায়নযোগ্য জ্বালানি সম্প্রসারণে টেকসই  জ্বালানি ব্যবস্থাপনা প্রয়োজন -বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।ফাইল ছবি

ঢাকা, ১৯ আশ্বিন (৪ অক্টোবর ) :

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানির সম্প্রসারণে টেকসই জ্বালানি ব্যবস্থাপনা প্রয়োজন। সৌর বিদ্যুতের জন্য জমির স্বল্পতা নিরসনে উন্নত প্রযুক্তি সমহারে বণ্টন করা আবশ্যক। আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি পেলে নবায়নযোগ্য জ্বালানি সম্প্রসারিত হবে এবং ক্লিন জ্বালানির ব্যবহার বৃদ্ধি পাবে।

          প্রতিমন্ত্রী আজ অনলাইনে প্রথম এশিয়া গ্রিন গ্রোথ পার্টনারশিপ মিনিস্টেরিয়াল মিটিং (1st Asia Green Growth Partnership Ministerial Meeting)- এ বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন। তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা বাস্তবায়নে বাংলাদেশ বছরভিত্তিক নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করছে। ৬০ লাখ সোলার হোম সিস্টেমের মাধ্যমে ২ কোটি গ্রামীণ গ্রাহককে বিদ্যুতায়নের আওতায় আনা হয়েছে। ছাদ সৌর বিদ্যুৎকে জনপ্রিয় করার জন্য নেট মিটারিং গাইডলাইন তৈরি করা হয়েছে। সেচ কাজের জন্য সোলার পাম্প ব্যবহৃত হচ্ছে। ৫টি বায়ুচালিত বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে ২৪৫ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ উৎপাদনের কাজ চলমান রয়েছে। বর্জ্য হতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। উপরন্তু নেপাল ও ভুটান হয়ে জলবিদ্যুৎ আমদানি করার কাজও চলমান রয়েছে। নবায়নযোগ্য জ্বালানি ও ক্লিন জ্বালানির অংশ বাড়াতে সরকার পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান হালনাগাদ করছে।

          জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী হিরোশি কাজিয়ামা’র সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সৌদী আরবের জ্বালানি মন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ, সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্য ও প্রযুক্তি মন্ত্রী ড. সুলতান আহমেদ আল জাবের, ইন্দোনেশিয়ার জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী আরেফিন তাসরিফ ও ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির নির্বাহী পরিচালক ড. ফাতিহ্ বিরল সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।