• ঢাকা
  • শনিবার, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
রাবেয়া খাতুনের চলে যাওয়া সাহিত্য অঙ্গণের অপূরণীয় ক্ষতি -তথ্যমন্ত্রী

ঢাকা, ২০ পৌষ (৪ জানুয়ারি):

‘কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের চলে যাওয়া পুরো বাংলার সাহিত্য অঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি’ বলেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ।
রাজধানীতে বাংলা একাডেমি প্রাঙ্গণে সদ্যপ্রয়াত রাবেয়া খাতুনের কফিনে পুষ্পস্তবক অর্পণ শেষে গভীর শোক জানিয়ে পরম স্রষ্টার কাছে তাঁর আত্মার শান্তি প্রার্থনা করে সাংবাদিকদের তিনি একথা বলেন।

বাংলা সাহিত্যে রাবেয়া খাতুনের মতো নারী লেখিকা খুব বেশি নেই উল্লেখ করে ড. হাছান বলেন, ‘রাবেয়া খাতুন বাংলাদেশের এমন একজন লেখিকা যিনি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। ৫০টির বেশি উপন্যাস, চারশত ছোট গল্প তিনি রচনা করেছেন। সবচেয়ে বড় কথা হচ্ছে, তিনি যেসময় সাহিত্যচর্চা শুরু করেছিলেন, তখন একজন নারীর পক্ষে সাহিত্যচর্চা এত সহজ কাজ ছিল না। সেই সময় সাহিত্যচর্চা শুরু করে তিনি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে গেছেন।’

রাবেয়া খাতুন শুধু নিজে লেখিকা হিসেবে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন তা নয়, তিনি তাঁর পুরো পরিবারকে একটি সংস্কৃতিমনা পরিবার হিসেবে গড়ে তুলেছেন বলেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, ফরিদুর রেজা সাগর তাঁরই সন্তান, যিনি শুধুমাত্র টেলিভিশন পরিচালনা নয়, চ্যানেল আইয়ের মাধ্যমে আমাদের সংস্কৃতি অঙ্গনে বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতিকে ধারণ ও লালন করছেন। কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের অন্যান্য সন্তান-সন্ততি ও পরিবারের সবাই আমাদের সংস্কৃতিকে সমৃদ্ধ করে চলেছেন উল্লেখ করে তাদের সবার প্রতি শ্রদ্ধা জানান ড. হাছান মাহ্‌মুদ।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।