• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
চালের গুঁড়া ছাড়াই তৈরি করুন সুস্বাদু ‘মালাই পিঠা

ছবি প্রতিকী

পিঠা খাওয়ার মজাই আ’লাদা। তাছাড়া রাস্তার পাশেও দেখা যায় ছোট ছোট পিঠার দোকান। বিশেষ করে সেখানে তৈরি করা হয় ভাপা আর চিতই পিঠা। আর ঘরে তৈরি হয় রসে ভেজানো নানা স্বাদের পিঠা।

তবে চালের গুঁড়া বা খেজুরের গুড় ছাড়া পিঠা তৈরি করা যায় না বলেই অনেকের ধারণা। তাই সেই ভুল ধারণাটি ভেঙ্গে, এই দুটি উপকরণ ছাড়াই শিখে নিন ঝটপট পিঠা তৈরির একটি নতুন রেসিপি। যাতে থাকবে সুজি। চলুন জে’নে নেয়া যাক কীভাবে সুজি দিয়ে সহজেই মালাই পিঠা তৈরি করা যাবে-

উপকরণ: ১ লিটার দুধ, আধা চা চামচ এলাচ গুঁড়া, ২ কাপ চিনি, ২টি ডিম, আধা কাপ গুঁড়া দুধ, আধা চা চামচ বেকিং পাউডার, ১ কাপ সুজি, লবণ স্বাদ মতো, বাদাম কুচি ও চেরি পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে একটি পাত্রে এক লিটার দুধ নিয়ে জ্বাল দিন। দুধ ঘন হয়ে এলে এতে আধা চা চামচ এলাচ গুঁড়া দিয়ে দিন। এর স’ঙ্গে ১ থেকে ৩ কাপ চিনি দিন। দুধ ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। এবার একটি বাটিতে এক চা চামচ চিনি ও দুটি ডিম ভে’ঙে ভালো করে বিট করে চিনি গলিয়ে নিন।

তারপর এতে আধা চা চামচ লবণ, আধা চা চামচ বেকিং পাউডার ও সিকি কাপ গুঁড়া দুধ দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এতে ১ কাপ সুজি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে ১০ মিনিটের জন্য ঢেকে রাখু’ন।

এবার একটি প্যানে তেল গরম করে নিন। এবার পিঠাগুলো গোল গোল আ’কার দিয়ে বানিয়ে তেলে ছে’ড়ে দিন। মাঝারি আঁচে ভাজুন। প্রায় ২ মিনিটের মতো ভেজে নিন। খুব বেশি ভাজা যাবে না। পিঠাগুলো তুলে ফেলার পরপরই বানানো মালাইয়ের মধ্যে ঢেলে দিন। ব্যস হয়ে গেলো সুস্বাদু মালাই পিঠা। সবশেষে পিঠার উপর বাদাম কুচি আর চেরির টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« এপ্রিল  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১