• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
সামনের ১ সপ্তাহ ট্রাম্পের জন্য খুব গুরুত্বপূর্ণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনাভাইরাসে পজিটিভ হওয়ার ঘটনায় নড়েচড়ে বসেছে গোটা বিশ্ব। ট্রাম্পের স্বাস্থ্যের অবস্থা কেমন হতে পারে, তা নিয়েও আছে নানা জল্পনাকল্পনা। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট পৌঁছেছেন ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে। যেখানে তাকে কয়েকদিন থাকতে হবে বলে আশা করা হচ্ছে। ঘনিষ্ঠ দুজন ব্যক্তির কাছ থেকে জানা গেছে, এখন পর্যন্ত তার হালকা জ্বর, ন্যাসাল কনগেশন ও কাশির উপসর্গ দেখা গেছে।

ইউনিভার্সিটি অব পিটার্সবার্গের এক বিশেষজ্ঞের মতে, ট্রাম্পের উপসর্গগুলো আরো খারাপ হতে পারে তার মাস্ক না পরার অভ্যাসের কারণে।

শুক্রবার ইউনিভার্সিটি অব পিটার্সবার্গের জেরিয়াট্রিক্স বিশেষজ্ঞ ও মেডিকেল অ্যাফায়ার্সের ডিরেক্টর ড. ডেভিড এ ন্যাস এক সাক্ষাত্কারে বলেন, যেসব মানুষ মাস্ক পরে না তারা ভাইরাসের উচ্চঘনত্বের মুখোমুখি হয়। যা কিনা তাদের জন্য ভাইরাসের অবস্থাকে আরো মারাত্মক করে তুলতে পারে।

পাশাপাশি ট্রাম্পের বয়সী ও বৈশিষ্ট্যের মানুষের জন্য কভিড-১৯ আক্রান্ত হওয়ার বিষয়টি আরো কিছু দুঃসংবাদ দেয়। যেমন একটি গবেষণা বলছে, ট্রাম্পের বয়সী মানুষের মৃত্যুর ঝুঁকি একই বয়সের নারীদের তুলনায় দ্বিগুণ। আরেকটি গবেষণায় এ পার্থক্যের কারণ হিসেবে নারীদের তুলনায় পুরুষের দুর্বল ইমিউন প্রতিক্রিয়াকে দায়ী করা হয়েছে।

ড. ন্যাস বলেন, আমার বড় ভয় হচ্ছে তার ভাইরাসের সংস্পর্শে আসার ব্যাপারটি হয়তো ব্যাপক ছিল। তিনি বলেন, ট্রাম্পকে রেমডেসিভির কিংবা কনভালসেন্ট প্লাজমা দিয়ে দেখা যেতে পারে। এ দুটিই ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তরফ থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। এরই মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্প পরীক্ষামূলক অ্যান্টিবডি ককটেইলও গ্রহণ করেছেন। অবশ্য বয়সের কারণে ঝুঁকিতে থাকলেও, এরই মধ্যে তার বয়সী অনেকেরই ভালোভাবে সেরে ওঠার উদাহরণ রয়েছে। তবে সব মিলিয়ে বিশেষজ্ঞরা মনে করছেন আগামী এক সপ্তাহ ট্রাম্পের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

নিউইয়র্ক টাইমস

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০