• ঢাকা
  • শুক্রবার, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
চমক দেখিয়ে করোনা টিকার ‘শুকনো’ সংস্করণও আনল রাশিয়া

প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা আবিষ্কারের ঘোষণা দিয়ে গোটা বিশ্বকে চমকে দিয়েছিল রাশিয়া। এবার সেই টিকার উন্নয়ন ঘটিয়ে বিশ্বকে আরও একবার নাড়িয়ে দিল পুতিনের দেশ।

জানা গেছে, ‘ফ্রোজেন’ সংস্করণের পাশাপাশি টিকার ‘ফ্রিজ ড্রায়েড’বা শুকনো সংস্করণও তৈরি করে ফেলল ভ্লাদিমির পুতিনের দেশ। এই ‘ফ্রিজ ড্রায়েড’বা শুকনো টিকা দেশের প্রত্যন্ত এলাকায় পাঠানো যাবে।

এটি ‘ফ্রোজেন’ সংস্করণের মতো মাইনাসে সংরক্ষণ করার ঝক্কি নেই। ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখলেই হবে। অর্থাৎ থার্মোকলের বাক্সে ভরেই বিদ্যুৎবিহীন এলাকায় পাঠানো যাবে স্পুটনিক-ভি এর শুকনো টিকা।
বৃহত্তর অংশকে অবশ্য ফ্রোজেন টিকাই দেওয়া হবে, যা ডিপ ফ্রিজে মাইনাস ১৮ ডিগ্রি থেকে মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে বেশ কয়েকমাস মজুত রাখা যাবে।

ক্রায়ো প্রযুক্তির কেরামতিতে তৈরি এই শুকনো টিকা ডিসটিলড ওয়াটারের সঙ্গে মিশিয়ে প্রয়োগ করা হবে।
স্পুটনিকের দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের ফল শুক্রবার বিশ্ববন্দিত ল্যানসেট ম্যাগাজিনে প্রকাশিত হয়। তাতে দেখা যায় কোনওরকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই অ্যান্টি-বডি তৈরি করতে সক্ষম এই স্পুটনিক-৫। সেখানে দুই দলে ভাগ করে ৭৬ জনের ওপর প্রয়োগ করা হয় টিকা। একটি দলের ওপর ফ্রোজেন টিকা।

অন্য দলের স্বেচ্ছাসেবকদের ওপর ফ্রিজ-ড্রায়েড বা শুকনো টিকা। দু’টি ক্ষেত্রেই ভাল ফল মিলেছে বলে দাবি রুশ বিজ্ঞানীদের।
রাশিয়ার বহু অঞ্চল মূল ভুখণ্ড থেকে কার্যত বিচ্ছিন্ন। যেসব স্থানে বিদ্যুৎসহ বিভিন্ন নাগরিক সুযোগ-সুবিধা পাওয়া দুষ্কর। ওই সব দুর্গম অঞ্চলের বাসিন্দাদের কথা ভেবেই এই ফ্রিজ ড্রায়ার যন্ত্রের মাধ্যমে জলীয় অংশ বের করে দিয়ে সেমি-সলিড পর্যায়ে নিয়ে যাওয়া হয় টিকাকে। যাতে অনেক দিন পর্যন্ত সাধারণ ফ্রিজেই মাসাধিক কাল রাখা যায় এই টিকা। সূত্র: নিউইয়র্ক টাইমস, দ্য কনভারসেশন, বায়োফার্মাডাইভ, দ্য প্রিন্ট

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

সেপ্টেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।