• ঢাকা
  • শনিবার, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
তিনবছরে বড়দিন উপলক্ষ্যে আড়াই কোটি টাকা অনুদান প্রদান

চট্টগ্রাম, ২২ মাঘ (৫ ফেব্রুয়ারি) :

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, বিগত ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে বড়দিন উপলক্ষ্যে সমগ্র বাংলাদেশে গির্জা/চার্চ/উপাসনালয়গুলোর জন্য খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এর অনুকূলে প্রধানমন্ত্রীর ত্রাণতহবিল হতে আড়াই কোটি টাকার বিশেষ অনুদান প্রদান করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে মুসলমান হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সম্প্রদায়কে নিজ নিজ ধর্মপালনে সরকার সমান সুযোগ দিয়ে থাকেন। দেশবাসী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছে। তিনি আরো বলেন, সবার অংশগ্রহণে ও ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়া সম্ভব।
তিনি আজ চট্টগ্রাম সার্কিট হাউজে খ্রিস্টান সম্প্রদায়ের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
উল্লেখ্য, ১৯৮৩ সালে খ্রিস্টানধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিষয়ক অধ্যাদেশ জারির ২৬ বছর পর ৫ নভেম্বর ২০০৯ সালে খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়। সরকার ২০১১ খ্রিস্টাব্দের জুলাই মাসে ট্রাস্টের কার্যক্রমপরিচালনার জন্য ৫ কোটি টাকার এনডাওমেন্ট তহবিল ছাড়পূর্বক ট্রাস্টের নামে ১টি স্থায়ী আমানত করেছে। ট্রাস্টপ্রতিষ্ঠার পর বিগত ১০ বছরে ট্রাস্ট তহবিলের মুনাফা থেকে দেশের ৪১৭টি চার্চকে ২ কোটি ১৬ লাখ ২৩ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে। পালক-পুরোহিতদের দক্ষতাবৃদ্ধির জন্য ৬টি এবং ছাত্র-যুবকদের নীতি-নৈতিকতা বিষয়ক ১৪টি প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এতে ৪৪৬ জন পালক-পুরোহিত এবং ৯৬৬ জন ছাত্র-যুবক অংশগ্রহণ করেছে।
অন্যান্যের মধ্যে ধর্মসচিব মো. নুরুল ইসলামসহ খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি উইলিয়াম প্রলয় সমদ্দার, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি উত্তম শর্মা, ট্রাষ্টি সুপ্ত ভূষণ বড়ুয়াসহ চট্টগ্রামের বিভিন্ন মন্দিরের পুরোহিত এবং স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
পরে প্রতিমন্ত্রী নগরীর ষোলশহরে চট্টগ্রামের সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা এ বি এম মহিউদ্দীন চৌধুরীর কবর জিয়ারত করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।