• ঢাকা
  • শুক্রবার, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
করোনার তীব্রতায় লকডাউনের মেয়াদ বাড়াল জার্মানী

ছবি প্রতিকী

করোনাভাইরাস নিয়ন্ত্রণে ইউরোপের অন্যতম অর্থনীতির দেশ জার্মানি চলমান লকডাউনের মেয়াদ আরও বাড়িয়েছে। সংক্রমণের লাগাম টেনে ধরতে  ১৬ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত কঠোর লকডাউন জারি করেছিল জার্মানি। কিন্তু করোনাভাইরাসের প্রাদূর্ভাব ও মৃত্যুহার লাফিয়ে লাফিয়ে  বাড়তে থাকায় জার্মানিতে চলমান লকডাউনের মেয়াদ বাড়ছে ৩১ জানুয়ারি পর্যন্ত।

এ নিয়ে মঙ্গলবার (৫ ডিসেম্বর) জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল ১৬ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে অনলাইন বৈঠক করেন।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী লকডাউনে আরও কঠোর বিধি জারি করা হবে বলে জানিয়েছেন জার্মান সরকার। নতুন লকডাউন বিধি অনুযায়ী- খাদ্যপণ্যের সুপারমার্কেট, বই ও ওষুধের দোকান, চিকিৎসকদের চেম্বার ছাড়া সবকিছু বন্ধ ঘোষণা করা হয়েছে। জরুরি কাজ ছাড়া জনগণকে ঘরে থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। যেসব অঞ্চলে আক্রান্তের সংখ্যা বেশি, সেখানে রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।
চ্যান্সেলর মার্কেল ও ১৬ রাজ্যের মুখ্যমন্ত্রীরা লকডাউনের সব বিধি মানতে জনগণকে আহ্বান জানান। এছাড়া জরুরি প্রয়োজন ছাড়া পরস্পরের সঙ্গে সাক্ষাৎ না করারও অনুরোধ করেছেন তারা।

এদিকে, গত সোমবার (৪ জানুয়ারি) থেকে মঙ্গলবার (৫ জানুয়ারি) পর্যন্ত ২৪ ঘণ্টায় জার্মানিতে ১৩ হাজার ৭৫৫ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মৃত্যুবরণ করেছেন  ৩৫৬ জন।

এ নিয়ে দেশটিতে করোনায় সংক্রমিত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ হাজার ৫১৮।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।