• ঢাকা
  • মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে এপ্রিল, ২০২৪ ইং
ফেইসবুক,টুইটার,ইউটিউব,টিকটকসহ ৪ মাধ্যমে লাইভের উপায়

প্রচারমাধ্যম এখন আপনার হাতে। পৃথিবীকে কিছু জানানোর জন্য, নিজের দেশবাসীকে নতুন তথ্য দেয়ার জন্য এখন আর রিপোর্টারের পেছনে ঘোরার প্রয়োজন নেই। নিজের স্মার্টফোন থেকে টিকটক, ফেইসবুক, টুইটার কিংবা ইউটিউবে লাইভ করতে পারেন।

টিকটক: টিকটকে লাইভ করতে হলে আপনার ১ হাজার অথবা তার বেশি ফলোয়ার থাকতে হবে।

যদি সেটা থাকে, তাহলে স্ক্রিনের নিচে প্লাস চিহ্নে ট্যাপ করে রেকর্ডিং অপশন থেকে Live সিলেক্ট করুন। টাইটেল দেয়ার পর Go Live-এ  ক্লিক করতে হবে। লাইভ শেষ করতে হলে স্ক্রিনের উপরে X-এখানে প্রেস করতে হবে।
ফেইসবুক: এই মাধ্যমে লাইভ করা খুব কঠিন কিছু নয়। মোবাইলের নিউজ ফিডে গিয়ে Live অপশনে ক্লিক করতে হবে। এতটুকু প্রায় সবারই জানা। তবে বৈচিত্র্য আনার বিষয়টি হয়তো অনেকেই জানেন না।

আলাদা ওয়েব কিংবা অ্যাপের মাধ্যমে ফেইসবুক লাইভে বৈচিত্র্য আনা যায়। এ জন্য  streamyard ব্যবহার করতে পারেন।

এর মাধ্যমে ফেইসবুক  এবং ইউটিউবে একসঙ্গে একাধিক মানুষ মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করে লাইভে কথা বলা যায়। একদম টিভির টক-শোয়ের মতো। এটি ব্যবহার করতে কোনো সমস্যা হলে দিনরাত ২৪ ঘণ্টা তাদের ফেইসবুক পেজের মাধ্যমে কাস্টমার কেয়ারের সঙ্গে আলাপ করতে পারবেন।
টুইটার:  টুইটারে লাইভ করতে হলে মোবাইল অ্যাপ লাগবে। কম্পোজ আইকনে ক্লিক করুন। তারপর বাঁদিকে ক্যামেরা আইকনে। লাইভ অপশনের জন্য বাঁদিকে টান দিন। এবার Go LIVE  সিলেক্ট করার সময় তিনজন অতিথিকে ইনভাইট করতে পারবেন। টুইটের মতো লাইভ ফিডে পোস্ট হবে। যদি আপনার অ্যাকাউন্ট প্রাইভেট হয়, তাহলে লাইভ করতে পারবেন না।

ইউটিউব: এই মাধ্যমে ফোন কিংবা ট্যাবলেট দিয়ে লাইভ করতে হলে টিকটকের মতো এক হাজার অথবা বেশি অনুসারী লাগবে। ওয়েবে আবার কম অনুসারী থাকলেও লাইভ করা যায়।

মোবাইলে ক্যামেরা আইকন সিলেক্ট করে Go Live-ক্লিক করতে হবে। ওয়েবেও তাই। ক্যামেরা আইকনে ক্লিক করে Go Live এ যান।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।