• ঢাকা
  • সোমবার, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে ইউনিয়ন পরিষদের উন্নয়ন সহায়তা নির্দেশিকা বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

স্থানীয় সরকার বিভাগের লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) এর আওতায় এলজিএসপি-৩ সংক্রান্ত ইউনিয়ন পরিষদের উন্নয়ন সহায়তা নির্দেশিকা বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে, (৬ আগষ্ট) শনিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ফরিদপুর জেলার সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান ও সচিবদের অংশগ্রহণে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ফরিদপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লার সভাপতিত্বে,
প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার।
প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি তিনি তাঁর উদ্বোধন বক্তব্যে বলেন, সরকার ইউনিয়ন পরিষদের সকল পরিকল্পিত কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবদের উপর গুরুত্ব আরোপ করে থাকে। সরকারের এই কর্মপরিকল্পনা সঠিক ভাবে দায়িত্ব পালন করতে পারলে। প্রতিটি ইউনিয়ন পরিষদ আধুনিক নগর হিসেবে রুপান্তর করতে পারলে। সুন্দর দেশ উপহার দেওয়া সম্ভব হবে।

তিনি বলেন, বর্তমান সরকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বিশেষ অঙ্গীকার “আমার গ্রাম আমার শহর” গ্রহণের মাধ্যমে প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের যে কর্মপরিকল্পনা আমাদের হাতে তুলে দিয়েছে। এই কর্মপরিকল্পনা বাস্তবায়নের অন্যতম হাতিয়ার হচ্ছেন আজকের প্রশিক্ষণের অংশগ্রহণী ইউনিয়ন পরিষদের সকল জনপ্রতিনিধি এবং
সচিবদের।

তিনি বলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের মাদক নির্মুল, বাল্যবিবাহ ও বহুবিবাহ রোধ, তালাক, নারী নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।
চেয়ারম্যানদেরকে জনগণের পাশে থেকে কাজ করার উপর গুরুত্বারোপ করার পাশাপাশি নিজেদের আরো সচেতন হওয়ার পরামর্শ প্রদান করেন। পরিষদের যেসব সেবা কার্যক্রম সংক্রান্ত নগদ অর্থ নিয়ে করা হয়। সেসব সেবা কার্যক্রমের পাকা রশিদ দিতে হবে জনগণকে।
এছাড়া ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম ওয়েব সাইটে ইউনিয়ন পরিষদের সকল তথ্য আপলোড করার ব্যাপারে বলেন, ইউনিয়ন পরিষদের সকল তথ্য নিয়মিত হালনাগাদ করতে হবে এবং রেজিষ্টারসমূহ লিপিবদ্ধ করতে হবে। এতে ইউনিয়নের সাধারণ জনগণের সঠিক সেবা পাবে।

এসময় তিনি আরো বলেন, সরকারের ত্রাণ কার্যক্রম এবং তালিকা নিয়ে দেশের বিভিন্ন জেলার ইউনিয়ন পরিষদের বিভিন্ন গণমাধ্যমে নেতিবাচক খবর প্রকাশিত হয়েছে। কিন্তু ফরিদপুরে এই ধরনের কোন খবর প্রকাশিত হয় নাই। এজন্য চেয়ারম্যান ও সচিবদের বিভিন্ন কর্মকান্ডের প্রশংসা করেন জেলা প্রশাসক অতুল সরকার।

ফরিদপুর এলজিএসপি ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ আমিরুল ইসলামের সঞ্চালনায়, দিনব্যাপী প্রশিক্ষণের প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন স্থানীয় সরকার বিভাগের লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) এর সিনিয়র লোকাল গভার্নমেন্ট স্পাশালিস্ট মোঃ আমিনূল ইসলাম।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।