• ঢাকা
  • শনিবার, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে নভেম্বর, ২০২০ ইং
ফরিদপুরে জাতীয় পাট দিবস পালন

সোনালী আঁশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ এই প্রতিপাদ্য নিয়ে আজ শুক্রবার (৬ মার্চ) ফরিদপুরে পালিত হয়েছে জাতীয় পাট দিবস-২০২০।

দিবসটি উপলক্ষে আজ শুক্রবার সকাল ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুণরায় একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সভাকক্ষে পাটের গুরুত্ব নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আসলাম মোল্লা। পাট অধিদপ্তরের সহকারী পরিচালক আঃ সামাদ আজাদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আঃ রাজ্জাক মোল্লা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী, জেলা পাট গবেষণার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রনজিৎ কুমার ঘোষ, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মেহেবুবু হাসান প্রমুখ।

প্রধান অতিথি বলেন, সোনালি আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরার লক্ষ্যে প্রতি বছর ৬ মার্চ জাতীয় পাট দিবস উদযাপন করা হচ্ছে। এ বছর চতুর্থবারের মতো এই দিবস উদযাপিত হচ্ছে। পাটপণ্যের প্রসার ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পাটচাষি, পাটপণ্যের উৎপাদনকারী, ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারী, ব্যবসায়ী সংগঠন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া, স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ফরিদপুরে জাতীয় পাট দিবস উদযাপিত হচ্ছে।যেহেতু পাট ফরিদপুরের ব্র্যান্ড তাই এ দিবসটি আমাদের জন্য বিশেষ গুরুত্ব বহন করে। তিনি আরও বলেন, দেশের সেরা পাট উৎপাদন হয় ফরিদপুরে এবং এখানেই সবথেকে  বেশী পাট কারখানা রয়েছে, তাই এখান থেকে পাট ও পাট জাতীয় পন্য বিদেশে রপ্তানি করা সম্ভব। তাছাড়া ফরিদপুরে যে পাট গবেষণা কেন্দ্র রয়েছে সেখানে পাটের উপর গবেষণা করে নতুন নতুন জাত উদ্ভাবন করা হয়েছে যেটা চাষে রোগ হয় কম আর উৎপাদনও বেশী এবং খরচও কম। তাই এই জাতীয় পাট চাষে কৃষকদের লাভও বেশী হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

নভেম্বর ২০২০
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« অক্টোবর  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।