• ঢাকা
  • শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং
চরব্রাহ্মন্দী সর্বজনীন দুর্গা পূজার সুবর্ণ জয়ন্তী উৎসব সাড়ম্বরে পালিত

নিজস্ব প্রতিবেদক :-সদরপুর, চরব্রাহ্মন্দী সর্বজনীন দুর্গাপূজা কমিটির সূবর্ণ জয়ন্তী দুর্গা পূজা সাড়ম্বরে পালিত হয়েছে। এবার চরব্রাহ্মন্দীর এই দুর্গা পূজা ৫০ তম পূজা। ৫ দিন ব্যাপী সূবর্ণজয়ন্তি এই দুর্গাৎসব ভক্তদের নিকট ফরিদপুর জেলার অন্যতম প্রধান উৎসবে পরিনত হয়েছে। ধর্মীয় আচারের সাথে প্রতিদিন রাতে দেশের খ্যতিমান লোকশিল্পীদের পরিবেশনায় লালন, বাউল ভক্তিগান পরিবেশনা উৎসবে আলাদামাত্রা যোগ করেছে।

উৎসবে ৫০ টা ডঙ্কা ঢাকের অংশগ্রহণে গ্রামের সনাতন সম্প্রদায়ের সকলের উপস্থিতিতে নগরকীর্তনের মাধ্যমে ষষ্ঠীর শুভযাত্রা শুরু হয়। শাস্ত্রীয় সকল কর্মষজ্ঞের সাথে উৎসবমঞ্চে চলতে থাকে নানা অনুষ্ঠান।

সপ্তমীর রাতে স্থানীয় পরিবার ও বাড়ির ছোট্ট সদস্য অমিত সূত্রধর সুস্মিতা চৌধুরী রাকা, প্রনব সরকার, দ্বীপ দাস, এনাক্ষি কর্মকার, কাব্যদ্যুতি কর্মকার, প্রাপ্তি সরকার ও আরাধ্যা মজুমদারের গান-নাচ-কবিতা আবৃতি পরিবেশনা সবাইকে মুগ্ধ করে। এরপর শুরু হয় ফরিদপুর সৎসঙ্গ শিল্পীগোষ্ঠীর সদস্য রমেন বাউল, সুব্রত দাস, কাজল বিশ্বাস ও সাজু ইসলামের পরিবেশনায় সঙ্গীত পর্ব, এই সঙ্গীত পর্ব উপস্থিত দর্শনার্থীদের গভীর রাত পর্যন্ত আবিষ্ট করে রাখে।

অষ্টমীতে সকল পূজারীবৃন্দ পরিবার-সমাজ- দেশ তথা বিশ্বের শান্তি কামনায় অঞ্জলী নিবেদন করে থাকেন ও উপস্থিত সকল দর্শনার্থীর হাতে মহাপ্রসাদ বিতরণ করা হয়। রাতে আরতি এবং শঙ্খ ও উলুধনি প্রতিযোগিতা হয়ে থাকে। রাতে কুষ্টিয়া লালন একাডেমি থেকে আগত জনপ্রিয় শিল্পী আশালতা ও তাঁর দলের মনমাতানো সঙ্গীত পরিবেশনা সকলকে মুগ্ধ করে।

নবমীতে নিয়মিত সকল পর্বের সাথে রাতে সঙ্গীতে উৎসব মঞ্চ কাঁপিয়েছে আরেক বাউল শিল্পী ক্ষ্যাপা সালমা ও তাঁর দল! ঢাকা থেকে আগত অতিথি শিল্পী শামসুল হক চিশতির পরিবেশনা ছিল চমৎকারিত্বে ভরপুর !

প্রশাসনের নির্ধারিত সময়ের মধ্যে বিসর্জন সম্পন্ন করে উৎসব মঞ্চে আরতি আর শঙ্খ ও উলুধনি প্রতিযোগিতার পুরস্কার বিতিরণ এবং বিগত ও বর্তমানে বিশেষ ভূমিকার জন্য অগ্রজ ও গুণীদের সম্মাননা প্রদান করা হয়।
অনুষ্ঠান শেষে রাতে আবারও সঙ্গীতে সকলকে মাতিয়ে তোলেন ক্ষ্যাপা সালমা ও তাঁর দল। প্রশাসনের সকল বাহিনীর সক্রিয় তৎপরতা ছিল সন্তোষজনক। সদরপুর উপজেলার নির্বাহি কর্মকর্তা মোঃ আহসান মাহমুদ রাসেল, সদরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কজী শফিকুর রহমান, সদরপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজী জাফর সহ অনেক জনপ্রতিনিধিবৃন্দ উৎসবের বিভিন্ন পর্বে উপস্থিতি ছিলেন।

পূজার দিনগুলোতে কর্তৃপক্ষ উপস্থিত সকলকে আপ্যায়ণ করেন। চরব্রাহ্মন্দী সর্বজনীন দুর্গাপূজা কমিটি্র সভাপতি বাসুদেব কর্মকার জানান, আমাদের পূজার অনুষ্ঠানমালা এ অঞ্চলে সাম্প্রদায়িক সম্প্রীতির মিলন উৎসবে পরিনত করেছে।

সকল আয়োজন ফুরিয়ে সকলকে বিজয়ার শুভেচ্ছা জানিয়ে এই সুবর্ণ জয়ন্তী উৎসবের পরিসমাপ্তি ঘটে ।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।