• ঢাকা
  • বুধবার, ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ভাঙ্গায় এস এস সি ফরম পুরনে অতিরিক্ত ফি আদায়

মোঃ রমজান সিকদার, ভাঙ্গা(ফরিদপুর)সংবাদদাতা-০৬/০৪/২০২১

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার বেশ কয়েকটি মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পুরনে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

মহামারি করোনা কালিন সময়ে শিক্ষার্থীদের বোর্ড নিধার্রিত ফি এর অতিরিক্ত ফি না নেওয়ার নির্দেশনা থাকলেও কৌশলে প্রতিষ্ঠান গুলো অতিরিক্ত ফি আদায় করছে।

২০২১ সালের এসএসসি ফরম পুরন বাবদ শিক্ষাবোর্ড বিজ্ঞান বিভাগের জন্য ১৯৭০ টাকা ও মানবিক সহ অন্যান্য বিভাগের জন্য ১৮৫০ টাকা নিধার্রন করে দেয়।

শিক্ষাবোর্ডের এই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তুজারপুর এস এ উচ্চ প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ৩৮শ থেকে ৪ হাজার টাকা পর্যন্ত আদায় করছে।

করোনা কালিন সময়ে দেশ যখন লগ ডাউন ঠিক তখনই এত টাকা দিয়ে সন্তানদের ফরম পুরনে হিমশিম খাচ্ছে অভিভাবকেরা। অনেক অভিভাবক তাদের সন্তানদের জন্য টাকা কমানোর সুপারিশ করেও কোন ফল না হওয়ায় অনিশ্চিত হয়ে পড়েছে সন্তানের ফরম পুরনের বিষয়টি। অভিভাবকদের দাবি সরকার নির্ধারিত ফিতে ফরম পুরনের বিষয়টি উদ্ধর্তন কতৃপক্ষ দেখবেন।

বিষয়টি নিয়ে তুজারপুর এস এ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এস,এম আবু বক্কার জানায়, আমরা সরকার নিধার্রিত ফির সাথে শিক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ সহ ৪ হাজার টাকা নিচ্ছি। সকলেই তো আর সব টাকা দেয় না। কেউ কম বেশী দেয়। স্কুল বন্ধ শিক্ষকদের বেতন ভাতা দিতে হবে তাই এই ব্যবস্থা।

অপরদিকে উপজেলার প্রায় প্রতিষ্ঠানই সরকারি নির্ধারিত ফির অধিক মিলাদ মাহফিল, মসজিদের চাদা, সহ বিভিন্ন ধরনের বিষয়ে অতিরিক্ত ৪/৫শ টাকা বেশী দিয়ে ফরম পুরন করতে হচ্ছে।

আব্দুল্লাহবাদ উচ্চ বিদ্যালয়, পুর্ব সদরদী উচ্চ বিদ্যালয়, ব্রাহ্মনকান্দ এ এস একাডেমী, পীরেরচর উচ্চ বিদ্যালয়, হামেরদী পাইলট উচ্চ বিদ্যালয় প্রতি শিক্ষাথর্ীর কাছ থেকে ৭/৮শ টাকা বেশী নেওয়ার অভিযোগ রয়েছে।

বিষয়টি নিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ আহম্মেদ জমসেদ বলেন, সরকার নিধার্রিত ফির একটি টাকাও যদি কেউ আদায় করে সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।