• ঢাকা
  • শুক্রবার, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
মৃত ভাইরাসও করোনা পরীক্ষায় পজিটিভ আসতে পারে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, করোনাভাইরাস পরীক্ষা এতই সংবেদনশীল যে এই পরীক্ষায় পুরনো সংক্রমণ থেকে কোনো মৃত ভাইরাসের অংশ উঠে আসতে পারে।  বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এভিডেন্স-বেজড মেডিসিনের গবেষকদের বরাত দিয়ে বিবিসি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, মৃত ভাইরাসের অংশের কারণেই পজিটিভ হিসেবে ভুয়া ফলাফল আসতে পারে। আর এ কারণে রোগীকে অপ্রয়োজনে কোয়ারেন্টিনে থাকতে হতে পারে।

গবেষণায় জানা গেছে, বেশির ভাগ রোগী এক সপ্তাহ পর্যন্ত সংক্রমণ ছড়াতে পারে।

তবে কয়েক সপ্তাহ পরও পজিটিভ হতে পারে। কয়েকজন বিশেষজ্ঞ বলছেন, ঝুঁকিপূর্ণ হবে না—এমন নির্ভরযোগ্য পরীক্ষা করাটা অনিশ্চিত। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এভিডেন্স-বেজড মেডিসিনের পরিচালক অধ্যাপক কার্ল হেনেগান বলেন, ভাইরাস আছে কি নেই, এ ব্যাপারে পজিটিভ বা নেগেটিভ সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে পরীক্ষায় এমন ব্যবস্থা থাকা দরকার, যেখানে ভাইরাসের অতি ক্ষুদ্র অংশ থেকে পজিটিভ ফল আসবে না।
তিনি বলেন, মৃত ভাইরাস শনাক্ত করার বিষয়টি করোনার সংক্রমণ বাড়তে থাকার বিষয়ে আংশিক ব্যাখ্যা দিতে পারে।

অধ্যাপক হেনেগান বলেন, সক্রিয় ভাইরাস আছে কি না, তা প্রতিটি পরীক্ষায় যাচাই করা সম্ভব না। তবে ভাইরাসের সক্ষমতা নিয়ে গবেষণায় পরীক্ষার ফল ভুয়া পজিটিভ আসার হার কমতে পারে। এতে মানুষের পুরোনো সংক্রমণের কারণে করোনা পজিটিভ ফল আসা রোধ করা সম্ভব হবে। অপ্রয়োজনে মানুষকে কোয়ারেন্টিনে থাকতে হবে না। মহামারির বর্তমান মাত্রা বোঝার জন্য এটি সহায়ক হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

সেপ্টেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।