• ঢাকা
  • বুধবার, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২৪ ইং
চাকরীতে আবেদনের বয়সসীমা ৩৫ বছরে উন্নীতকরণের দাবী

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী ইশতেহার অনুযায়ী অবিলম্বে চাকরীতে আবেদনের বয়সসীমা ৩৫ বছরে উন্নীতকরণের দাবী ও বৈষম্যমূলক ব্যাকডেট পদ্ধতির প্রতিবাদ করেছে ফরিদপুরের চাকরি প্রত্যাশী ছাত্র-ছাত্রীরা। এসময় তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতেরও দাবী জানান।

এসকল দাবীতে সোমবার (০৭ নভেম্বর) সকাল ১১ টার দিকে ফরিদপুর প্রেসক্লাবের সামনে ফরিদপুর চাকরিপ্রত্যাশী যুব প্রজন্মের ব্যানারে একটি মানববন্ধন থেকে চাকরি প্রত্যাশী ছাত্র-ছাত্রীরা এসব দাবী করেন।

ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের ব্যবস্থাপনা বিভাগ থেকে মাস্টার্স শেষ করে চাকুরী প্রত্যাশী মো. খোকন হোসেনের নেতৃত্বে এসময় মানববন্ধনে বক্তব্য দেন, পড়ালেখা শেষ করে চাকরি সন্ধানী সুমি আক্তার, মিঠুন দাস, এস.এম. শাহাবুদ্দিন আহমেদ প্রমূখ।

এসময় বক্তব্যে তারা বলেন, বাংলাদেশে বর্তমানে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর। ১৯৯১ সালে গড় আয়ু ছিল ৫৭ বছর। এই ৩১ বছরে গড় আয়ু ১৬ বছর বৃদ্ধি পেয়ে ৭৩ বছর হলেও বৃদ্ধি পাইনি চাকরিতে আবেদনের বয়সসীমা। বিশ্বের ১৬২টি দেশে স্ট্যান্ডার্ড ৩৫ হলেও সমগ্র এশিয়ায় এই ৩০ এর গন্ডি শুধুমাত্র বাংলাদেশ ও পাকিস্তানে। তাই তারা বাংলাদেশে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবী করেন।

তারা বক্তব্যে আরও বলেন, বিগত ০৪ মাস ধরে বিভিন্ন অহিংস কর্মসূচী, মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে ০৫ (পাঁচ) বার স্মারকলিপি প্রদান করে ও বিভিন্ন সরকারী মাধ্যমে যোগাযোগ করেও তারা মাননীয় প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পাননি। তাই, তারা অচিরেই মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের দাবী জানান।

তাদের বক্তব্য আরও বলেন, করোনায় বয়স হারিয়ে তথা সামগ্রিকভাবে আবেদনের জন্য অযোগ্য বিবেচিত হয়ে তাদের কাছে একমাত্র আশার আলো ছিল ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে সন্নিবেশিত বাংলাদেশ আওয়ামী লীগের দেওয়া বয়সসীমা বৃদ্ধির অঙ্গীকার। ২০১৮ সালের ইশতেহারে স্পষ্ট উল্লেখিত থাকার পরও এই প্রজন্ম এখন অবধি (যখন আরেকটি জাতীয় নির্বাচন আসন্ন) এই ইস্যুতে চরমভাবে উপেক্ষিত। তারা সরকারের নির্বাচনের ইশতিহার বাস্তবায়নের দাবি জানান মানববন্ধন থেকে।

এ মানববন্ধনে শতাধিক চাকরি সন্ধানী শিক্ষিত বেকার শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।