• ঢাকা
  • বুধবার, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ ইং
চরভদ্রাসনে মোবাইল ফোনের আসক্তিতে শিশু -কিশোর

মো.মনির হোসেন পিন্টু,বিশেষ প্রতিনিধি চরভদ্রাসন:-দেশে দিন দিন বেড়েই চলেছে মোবাইল ফোনে শিশু-কিশোরদের আসক্তির সংখ্যা। পিছিয়ে নেই ফরিদপুরের চরভদ্রাসনও। প্রতিদিনই শিশু, কিশোর ও যুবকেরা প্রয়োজনে বা অপ্রয়োজনে, রাস্তায়, দোকানে, খেলার মাঠে মোবাইল বা স্মার্ট ফোনে ব্যস্ত সময় পার করে চলেছে। এ যেন প্রতিদিন মোবাইল দেখে সময় কাটানো তাদের দিনকার একটি রুটিনে পরিনত হয়ে গেছে।

অনেক বাবা-মা সন্তানকে শান্ত রাখতে বা তাদের দাবি মেটাতে হাতে তুলে দিচ্ছেন স্মার্ট ফোনসহ নানা ধরনের দামি সেট। এতে একদিকে বাবা ও মায়েরা নিশ্চিন্ত হলেও তাদের অজান্তেই নিজের সন্তানদের মেধাকে তারা ধ্বংস করছে।

এব্যাপারে বাবা-মা’রা যেন শিশুদের কাছে এক প্রকার জিম্মি হয়েই পড়েছে। কেননা, মোবাইল দেখার বায়নার যেন শেষ নেই শিশুদের। খাওয়াতে খেলে মোবাইল দেখার বায়না, দুষ্টুমি কমাতে হলে মোবাইল দেখার বায়না, কথা শোনাতে গেলে মোবাইল দেখানোর বায়নাসহ প্রতিদিন আরও কতসব বায়না যে বাবা-মার পূরন করতে হয় তার যেন শেষ নেই।

এক পর্যায় তাদের বায়না সামাল দিতে বাবা-মারা শিশুদের কাছে অসহায় ও নিরুপায় হয়ে পড়ে। ফলে বাধ্য হয়েই তাদের সন্তানদের হাতে মোবাইল তুলে দিতে হয়।

(৭ সেপ্টেম্বর) মঙ্গলবার দুপুরে চরভদ্রাসন সদর বাজারের একটি প্রধান সড়কে দেখা যায়, ৫ বছরের এক শিশু হাতে স্মার্ট ফোন নিয়ে চমৎকার ভঙ্গিতে মনের আনন্দে মোবাইল ফোন দেখে যাচ্ছে।

শুধু তাই নয় চরভদ্রাসনের সর্বত্রই শিশুদের মধ্যে মোবাইল ফোনে আসক্তি হওয়ার খবর শোনা যাচ্ছে। এতে ভিষনভাবে দুশ্চিন্তায় ভুগছে মোবাইলে আসক্তিতে পড়া পরিবারগুলো।

কিন্তু গবেষনা বলছে, অতিরিক্ত ও দীর্ঘসময় ধরে মোবাইল ফোনে আসক্তি শিশুদেরকে মারাত্বকভাবে ক্ষতির দিকে ধাপিত করছে।

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত ফোন ব্যবহারের ফলে বাধাগ্রস্ত হয় শিশুদের মানসিক বিকাশ। মোবাইল ফোনের বিকিরণ থেকে চোখের নানা রোগে আক্রান্ত হয় শিশুরা। স্মার্টফোন তথা ইন্টারনেট আসক্তি শিশুর স্বাভাবিক বিকাশে বাধা দেয়।

সাম্প্রতিক সময়ে গবেষণায় দেখা গেছে, শিশুদের এই মোবাইল আসক্তি একদিকে যেমন শিশুদের মেধা ধ্বংস করছে তেমনি আশঙ্কাজনকভাবে হ্রাস পাচ্ছে শিশুদের কর্মস্পৃহা ও শারীরিক সক্ষমত।

চিকিৎসা বিজ্ঞান বলছে, শিশুদের হাতে মোবাইল ফোনসহ কোনো ইলেকট্রনিক্স ডিভাইস দেয়া উচিত নয়। এতে নানা ধরনের রোগের জন্ম হয় শিশুদের শরীরে।

নাক, কান ও গলা বিশেষজ্ঞ ডা: প্রাণ গোলাপ দত্ত শিশুদের মোবাইল ফোন আসক্তি বিষয়ে বলেছেন, মোবাইল ফোন শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। মোবাইল ফোন থেকে নির্গত রশ্মি শিশুদের দৃষ্টিশক্তির ভীষণ ক্ষতি করে। যেসব শিশু দৈনিক পাঁচ-ছয় ঘণ্টা মোবাইল ফোনে ব্যস্ত থাকে খুব অল্প বয়সে তারা চোখের সমস্যায় পড়বে।

তিনি আরো বলেন, সেদিন খুব বেশি দূরে নয় যেদিন মোবাইল ফোনকে সিগারেটের চেয়ে বেশি ক্ষতিকর হিসেবে চিহ্নিত করা হবে।

আর যুক্তরাষ্ট্র ভিত্তিক এক গবেষণায় দেখা যায়, ১১ বছর বয়সী শিশুদের প্রতি এক শ’ জনের মধ্যে ৭০ জন মোবাইল ফোন নিয়মিত ব্যবহার করে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।