• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে খাল খননে অনিয়মের অভিযোগ

বিজয় পোদ্দার, ফরিদপুর :

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়নে খাল খনন প্রকল্পের অংশ হিসেবে সদর উপজেলার ঈশান গোপালপুর ইউনিয়ন থেকে চর মাধবদিয়া ইউনিয়নস্থ খলিল মন্ডলের হাট মরা পদ্মা নদী পর্যন্ত ৪.৪ কিলোমিটার অংশ চলমান খনন কাজে অনিয়মের অভিযোগ উঠেছে।

অনিয়ম তান্ত্রিক ভাবে বেকু দিয়ে মাটি খননের কাজ করায় পার্শ্ববর্তী কয়েকটি বাড়ী ধসে পড়েছে। স্থানীয় ঠিকাদার খালের মাটি অনত্র বিক্রি করছে বলেও অভিযোগ আছে। চর মাধবদিয়া ইউনিয়নের খলিল মন্ডল হাট এলাকার শতাধিক বাসিন্দা এই ভুগান্তির হাত থেকে রক্ষা পেতে রবিবার ফরিদপুর জেলা প্রশাসক এর কাছে একটি আবেদন করেছে।

আবেদনে তারা উল্লেখ করেন ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মধ্যে খলিল মন্ডলের হাট, ইউনিয়ন পরিষদ, একটি উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়সহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও স্থাপনা রয়েছে। খালের দুই পারে প্রায় ২০০০ পরিবার বাস করে। ইতিমধ্যে খননের সময় কয়েকটি বসত ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকাবাসী জানান, খালের মাটি অনত্র সরিয়ে নেওয়া হচ্ছে। নিয়ম তান্ত্রিক ভাবে কাজ হচ্ছে কিনা তা তদন্ত করে দেখার দাবি জানিয়েছে। এ বিষয়ে, পানি উন্নয়ন বোর্ড ফরিদপুর নির্বাহী প্রকৌশলীর সঙ্গে মুঠো ফোনে কথা হলে তিনি বলেন, নিয়ম মেনেই কাজ হবার কথা। কোন অনিয়ম হলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

শুকিয়ে যাওয়া খাল খননের মাধ্যমে সাবেক অবস্থায় ফিরিয়ে আনার কাজ চলছে। খাল খননের বিষয়ে ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক জানান যে কোন প্রকল্পই কেন্দ্রে যাচাই বাছাই করে অনুমোদন দেয়। ফরিদপুরের বিষয়ে আমি কিছু বলতে পারবো না।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।