• ঢাকা
  • রবিবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২০ ইং
সালথায় আন্তর্জাতিক নারী দিবস পালিত ও আলোচনা সভা অনুষ্ঠিত

সালথায় আন্তর্জাতিক নারী দিবস পালিত ও আলোচনা সভা অনুষ্ঠিত

 

প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার। এই স্লোগানকে সামনে রেখে ফরিদপুরের সালথায় আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

দিবসটি উপলক্ষে (৮ মার্চ ২০২০) রবিবার সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিনটি নানা আনুষ্ঠানিকতায় উদ্‌যাপিত হচ্ছে। জাতিসংঘ এ বছর নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে, ‘আমি প্রজন্মের সমতা: নারী অধিকারের প্রতি সচেতনতা’। আর বাংলাদেশে সরকারের পক্ষ থেকে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’।

 

১৮৫৭ সালের ৮ মার্চ মজুরি-বৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী। এতে ক্ষিপ্ত হয়ে তাঁদের ওপর দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পর ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটি নারী দিবস হিসেবে পালন করছে।

 

প্রতিদিনই নারীর প্রতি নির্যাতন, হয়রানিসহ নানান ধরনের নেতিবাচক খবর আসে। বিশ্বজুড়ে নারীর অগ্রগতি ও মর্যাদা অর্জনের লক্ষ্যে অনেক পথ পাড়ি দেওয়া এখনো বাকি। রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থা-নির্বিশেষে মানুষ হিসেবে নারীর মর্যাদা প্রতিষ্ঠার দাবি তাই সর্বজনীন। নারীর প্রতি সব ধরনের বৈষম্য ও অন্যায়-অবিচারের অবসান ঘটিয়ে সম-অংশীদারত্বের বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে নারীর এগিয়ে চলা আরও বেগবান হবে, এটাই নারী দিবসের প্রত্যাশা।

আলোচনা সভায় বক্তারা বলেন, নারী দিবসে শপথ করি বঙ্গবন্ধুর আদর্শে দেশ গড়ি। আজ বাংলাদেশের উন্নয়নে নারীর ভুমিকা অপরিসীম। তাই সবারই নারীদেরকে সন্মান করতে হবে। মনে রাখতে হবে একজন শিক্ষিত মা একটি শিক্ষিত জাতী উপহার দিতে পারে।

 

আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রুপা বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফেরদৌস আরা ডলি, উপজেলা তথ্য অফিসার নীলিমা অধিকারী, উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যাবস্থাপক এখতিয়ার রহমান, রামকান্তপুর ইউপি চেয়ারম্যান আশরাফ আলী লিঠু, উপজেলা শিক্ষা অফিসের একাডেমিক সুপার ভাইজার স্বপ্না বৈদ্য, সাংবাদিক মনির মোল্লা, সাংবাদিক আবু নাসের হোসাইন,এস এম আজিজুর রহমান,  আরিফুল ইসলাম, বিধান মণ্ডল,প্রমুখ।

সভায় উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী বৃন্দ উপস্থিত ছিলেন।

 

উল্লেখ্য, নারী দিবসের আলোচনা সভায় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতি দেখা যায়নি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

নভেম্বর ২০২০
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« অক্টোবর  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।