• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ডিসেম্বরেই শতভাগ বিদ্যুতায়ন হবে : নসরুল হামিদ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জনগণের বিদ্যুৎ সেবা নিশ্চিত করতে বিতরণ কোম্পানিগুলোকে আরো দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। সেবা নিয়ে জনগণের কাছে যেতে হবে। দেশের ৯৯ ভাগ জনগণ বিদ্যুতায়নের আওতায় এসেছে। এই ডিসেম্বরেই গ্রীড এলাকায় শতভাগ বিদ্যুতায়ন হবে। চর এলাকায় বা অফগ্রীড এলাকায় বিদ্যুতায়ন কিছুটা পিছিয়ে থাকলেও মুজিববর্ষেই তা সম্পন্ন করা হবে। বিতরণ কোম্পানি যেসকল সেবা প্রদান করেন তা দ্রুত জনগণ ও গ্রাহকদের জানান।

মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে মঙ্গলবার প্রতিমন্ত্রী লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার অফগ্রীড চরাঞ্চলগুলোতে নেসকো লিঃ এর নিজস্ব অর্থায়নে সোলার হোম সিস্টেম স্থাপন কার্যক্রমের শুভ উদ্বোধন ও ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যকালে এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার উন্নয়নের ছোয়া দেশের সর্বত্র সমহারে পৌঁছে দিতে চায়। বিদ্যুৎ ছাড়া উন্নয়ন চিন্তাই করা যায় না। চরাঞ্চলে বা অফগ্রীড অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে সোলার হোম সিস্টেম ব্যবহার করা হচ্ছে। পর্যায়ক্রমে এসব এলাকাতেও গ্রীডের বিদ্যুৎ সরবরাহ করা হবে।

প্রসঙ্গত, নেসকো প্রায় ১০ কোটি ১০ লাখ টাকা ব্যয় করে হাতিবান্ধা উপজেলার ১২টি চরে ৪ হাজার ৫২১ জন গ্রাহককে সোলার হোম সিস্টেম প্রদান করেছে। চরগুলো হলো উত্তর দাওয়াবাড়ি, দক্ষিণ দাওয়াবাড়ি, কিসমত নেহালি, পূর্ব দাওয়াবাড়ি, কর্দ্দা বিচন্ডই, পশ্চিম বিচন্ডই, উত্তর পারুলিয়া, দক্ষিণ পারুলিয়া, পূর্ব হলদিবাড়ি, পশ্চিম হলদিবাড়ি, পতিকাপাড়া ও সিনদোরোনা। ৬৫ ডচ (ওয়াট পিক) সক্ষমতার সোলার প্যানেলটি থেকে ৪টি ৩ ওয়াট এলইডি বাল্ব, ২টি ৮ ওয়াট ডিসি ফ্যান, মোবাইল চার্জার ও ১টি ডিভি সাপোর্ট করবে।

নেসকো লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলামের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব ড. আহমেদ কায়কাউস, সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ মোতাহার হোসেন, বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান ও নেসকো’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অতিরিক্ত সচিব এ. কে. এম হুমায়ূন কবীর সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।