• ঢাকা
  • বুধবার, ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
কূটনীতিক সৈয়দ মুয়াজ্জেম আলী পদ্মভূষণ’-এ ভূষিত হলেন

নয়াদিল্লি, ৮ নভেম্বর, ২০২১ :

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বাংলাদেশের সাবেক হাইকমিশনার পেশাদার কূটনীতিক প্রয়াত সৈয়দ মুয়াজ্জেম আলীকে ভারত সরকার দেশটির তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণ’-এ ভূষিত করেছে।
বাংলাদেশ মিশন সূত্র আজ সন্ধ্যায় বাসসকে জানায়, প্রয়াত সৈয়দ মুয়াজ্জেম আলীর স্ত্রী তুহফা জামান আলী আজ এখানে রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের কাছ থেকে এ সম্মাননা গ্রহণ করেন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
মুয়াজ্জেম আলী গত ৩০ ডিসেম্বর ঢাকায় ইন্তেকাল করেন। এর আগে তিনি ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দীর্ঘ ৫ বছর দায়িত্ব পালন করেন।
তিনি ১৯৭১ সালে নয়াদিল্লিতে পাকিস্তান দূতাবাসে কর্মরত অবস্থায় পাকিস্তান সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করেন এবং স্বাধীন বাংলাদেশের প্রতি আনুগত্য ঘোষণা করেন। পরে তিনি বাংলাদেশের পররাষ্ট্র সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।
ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে প্রতিবছর তিনটি বিভাগে পদ্ম সম্মাননা দেওয়া হয়: পদ্মবিভূষণ (অসাধারণ ও বিশিষ্ট পরিষেবা), পদ্মভূষণ (উচ্চ-ক্রমের বিশিষ্ট পরিষেবা), এবং পদ্মশ্রী (বিশিষ্ট পরিষেবা)।
ভারতের রাষ্ট্রপতি এ বছর ১১৯টি পদ্ম সম্মাননা প্রদান করেছেন। তালিকায় সাতটি পদ্মবিভূষণ, ১০টি পদ্মভূষণ এবং ১০২টি পদ্মশ্রী সম্মাননা রয়েছে। সম্মাননা প্রাপ্তদের মধ্যে ২৯ জন নারী, ১৬ জন মরণোত্তর ও একজন ট্রান্সজেন্ডার রয়েছেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।