• ঢাকা
  • শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং
ডায়াবিটিস নিয়ন্ত্রণে করণীয়

ছবি প্রতিকী

হেলথ্ ডেস্ক :– পাশাপাশি সুস্থ জীবনযাপনও ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। ডায়াবিটিস হওয়া মানেই মিষ্টি খাওয়া থেকে দূর এমনটাই মেনে চলেন রোগীরা। কিন্তু মিষ্টি খেলেই যে সুগার বেড়ে যাবে তা কিন্তু নয়, বরং মিষ্টি না খেলেও তড়তড়িয়ে বাড়ছে হাই ব্লাড সুগার। বিপজ্জনক পরিস্থিতি দেখা দিলে কী করবেন, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ।

ডায়াবিটিস হওয়া মানেই মিষ্টি খাওয়া থেকে দূর এমনটাই মেনে চলেন রোগীরা। কিন্তু মিষ্টি খেলেই যে সুগার বেড়ে যাবে তা কিন্তু নয়, বরং মিষ্টি না খেলেও তড়তড়িয়ে বাড়ছে হাই ব্লাড সুগার।

রক্তে শর্করার বৃদ্ধি হলেই তা উদ্বেগের বিষয়। এর জন্য সবার আগে ডায়েটে নজর রাখতে হবে। প্রথমে দেখতে হবে আপনার খাবারের মধ্যে তাতে চিনি এবং স্টার্চের পরিমাণ বেশি নেই তো, এগুলি রক্তের শর্করার পরিমাণ বাড়ায়।

রুটি, ব্রাউন রাইস, ফলমূল এবং শাকসব্জি থাকলে রক্তে শর্করার পরিমাণ হ্রাস পায়। তাই খাবারে বেশি পরিমাণে ফাইবার যুক্ত করলে রক্তে শর্করা বৃদ্ধির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন অনায়াসেই।

ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের শরীরচর্চা মাস্ট। তবে খুব কঠোর অনুশীলন রক্তে শর্করা বৃদ্ধি ঘটায়। তাই হালকা এক্সারসাইজ করুন। শৃঙ্খলা আর সংযমই ডায়াবিটিস নিয়ন্ত্রণের একমাত্র দাওয়াই

কম ঘুমোলে রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করে। সমীক্ষায় দেখা গেছে,ঘুমের কারণে এই লোকগুলির গ্লুকোজ স্তর কমতে থাকে। ঘুমানোর আগে ফোন বা ট্যাবলেট ব্যবহার করবেন না এবং ঘুমানোর আগে নিজেকে শিথিল করার চেষ্টা করুন।

ইনসুলিন আপনার রক্তে শর্করাকে হ্রাস করতে পারে। এবং এটির ভুল ডোজ আপনার শরীরেও সমস্যার সৃষ্টি করে। ওষুধ খাবার আগেই চিকিৎসকের পরামর্শ নিয়ে খান।

ধূমপান আপনার ডায়াবিটিসের সম্ভাবনা বাড়িয়ে তোলে। যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য ধূমপান মোটেই ঠিক নয়। অতিরিক্ত ধূমপান করলে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করা এত সহজ নয়। ধূমপান রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।