• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র ( নিরু) ( ফরিদপুর জেলা প্রতিনিধি)

ফরিদপুরে পবিত্র ঈদ-ই-মিল্লাদুন্নবী (সাঃ) ১৪৪৪ হিজরী উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

ফরিদপুর জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে, ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সাঃ) পালনে (২০ অক্টোবর) বুধবার সকাল সাড়ে ৯ টায় একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদের কবি জসীমউদদীন হল চত্বরে গিয়ে শেষ হয়।

র‌্যালী শেষে সকাল ১০ টায় কবি জসীমউদদীন হলে মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) এর জীবনীর ওপর আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মোছাঃ তাসলিমা আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন
অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) শেখ মোঃ আব্দুল্লাহ বিন কালাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, মুসলিম মিশনের সাধারণ সম্পাদক এম. এ সামাদ, প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী।

অনুষ্ঠানে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবন ও আদর্শ নিয়ে প্রবন্ধ পাঠ করেন শাহ্ ফরিদ জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মোঃ আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলওয়াত করেন জজ কোর্ট জামে মসজিদের খতিব মাওলানা মোঃ মিজানুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক শেখ আকরামুল হক।

অনুষ্ঠানে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের উপর বক্তব্য রাখেন বাকিগঞ্জ ইসলামিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হাসান, লঞ্চঘাট জামে মসজিদের ইমাম মাওলানা আব্দুল কায়ুম কাসেমী, মৈয়েজ মঞ্জিল জামে মসজিদের খতিব কবির আহম্মেদ, হামদ নাতে প্রথম স্থান অর্জনকারী শিক্ষার্থী জান্নাতুন নাঈম প্রমুখ ।

এসময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বিপুল চন্দ্র দাস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী, সরকারি রাজেন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক রেজভী জামান সহ জেলার সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের প্রধানগণ, মুক্তিযোদ্ধা, খতিব ও ইমাম, গণমাধ্যমকর্মী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনের উপরে বিভিন্ন প্রতিযোগিতাদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এ ছাড়াও পবিত্র ঈদ-ই-মিল্লাদুন্নবী (সাঃ) উপলক্ষে শহরের বিভিন্ন স্থানে র‌্যালী, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে ।

আলোচনা সভায় বক্তাগণ বলেন, প্রায় দেড় হাজার বছর আগে আরবের মরু প্রান্তরের পবিত্র মক্কায় মা আমেনার কোলে মানবতার মুক্তির দূত মহানবী হজরত মুহাম্মদ (সা.) শুভ আগমন করেন। মহানবী (সা.)-এর সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই প্রতিটি জাতির জন্য নিহিত রয়েছে অফুরন্ত কল্যাণ ও সফলতা। আজকের অশান্ত ও দ্ব›দ্ব-সংঘাত মুখর বিশ্বে প্রিয়নবী (সা.)-এর অনুপম শিক্ষাকে অনুসরণের মাধ্যমেই বিশ্বের শান্তি ও কল্যাণ নিশ্চিত হতে পারে। মহানবী (সা.) মানব জাতির জন্য এক উজ্জ্বল অনুসরণীয় আদর্শ। বক্তারা বলেন, পবিত্র কোরআন শরীফে বর্ণিত আছে, ‘মহানবীকে সৃষ্টি না করলে আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবীই সৃষ্টি করতেন না’। এসব কারণে এবং তৎকালীন আরব জাহানের বাস্তবতায় এ দিনটি গুরুত্ব ও তাৎপর্য অনেক বেশি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

নভেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« অক্টোবর  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।