• ঢাকা
  • সোমবার, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
মহাকাশের পথে ফ্রিজ, খাওয়া যাবে আইসক্রিম

ছবি প্রতিকী

মহাকাশে বসে আইসক্রিম খাওয়ার ইচ্ছে হতেই পারে! তাই পৃথিবী থেকে এবার ৩টি ফ্রিজ যাচ্ছে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারে।

মার্কিন মহাকাশ সংস্থা নাসার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে ইউনিভার্সিটি অব কলোরাডোর গবেষক ও ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা ৮টি ফ্রিজ তৈরি করেছে। এর মধ্যে ৩টি ফ্রিজ যাচ্ছে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারে।
পৃথিবীর ফ্রিজের থেকে কিছুটা আলাদাভাবে কাজ করবে সেগুলো। সাধারণ ফ্রিজ ভেতরটা ঠাণ্ডা রাখে কিন্তু বাইরে তাপ ছাড়ে। মহাকাশে তাপ সৃষ্টি হলে তা বাতাসের মাধ্যমে ছড়ায় না, এক জায়গায় স্থির থাকে। ফলে ফ্রিজ অতিরিক্ত গরম হতে পারে। এই সমস্যা এড়াতে আইএসএসে থাকা ওয়াটার কুলিং সিস্টেমকে কাজে লাগিয়ে তাপ বের করে ফ্রিজ ঠাণ্ডা রাখা হবে।
খাবার রাখার জন্য ফ্রিজ পেয়ে নিশ্চয়ই খুশি হবেন নভোচারীরা। এদিকে নাসা চায় নভোচারীরাই নিজেদের জন্য তারতাজা খাবার উৎপাদন করুক। উৎপাদন শুরু করলে সংরক্ষণেরও প্রয়োজন পড়বে। সে চিন্তা থেকেই ফ্রিজ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।
পাহাড়ে ট্র্যাকিং করতে যেমন কয়েক দিনের রসদ সঙ্গে নিতে হয় তেমনি মহাকাশে যাওয়ার সময়ও নভোচারীরা খাবার সঙ্গে নেন। যেগুলো পচবে না সেগুলোই শুধু নিয়ে যেতে পারেন। চাইলে তারা গরুর মাংসও খেতে পারেন তবে সেগুলো বিস্কুটের মতো শক্ত করে প্রক্রিয়াজাত করা থাকে। প্যাকেট থেকে বের করে খেতে হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০