• ঢাকা
  • রবিবার, ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জুলাই, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
নাটোরের সিংড়ায় মেছো বাঘের তিনটি ছানা উদ্ধার

বুধবার নাটোরের সিংড়া উপজেলার শেরকোল এলাকার একটি খড়ির আড়ত থেকে বিপন্ন প্রজাতির তিনটি মেছো বাঘের ছানা উদ্ধার করা হয়েছে। পরে ছানাগুলোকে পুনরায় ওই খড়ির আড়তে ভেতর তৈরি একটি বাসাতে অবমুক্ত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাসরিন বানু ও স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।
উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলার শেরকোল বাজার এলাকার একটি খড়ির আড়তে মেছো বাঘ প্রজাতির বন্যপ্রাণী বাসা তৈরি করে ৪টি ছানার জন্ম দেয়। বন্যায় দীর্ঘদিন বন্ধের পর বুধবার আড়ত খুলে ট্রাকে খড়ি উঠানোর সময় ছানাগুলোকে দেখতে পেয়ে ৩টি ছানা আটক করেন স্থানীয় এলাকাবাসী। খবর পেয়ে ছানাগুলো উদ্ধার করে সিংড়ার ইউএনও এবং রাজশাহী বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে অবগত করেন পরিবেশ কর্মীরা। পরে পুনরায় খড়ির আড়তে ছানাগুলোকে অবমুক্ত করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাসরিন বানু, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আল আমিন সরকার, সাংবাদিক ও পরিবেশ কর্মী তাইফুর রহমান, প্রভাষক আব্দুস সবুর প্রমূখ।
রাজশাহী বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক মো. জাহাঙ্গীর করিব বলেন, উদ্ধারকৃত ছানাগুলো বাঘ প্রজাতির মেছো বিড়াল। এরা ইঁদুর ও ক্ষতিকারক পোকা-মাকড় খেয়ে জীবন যাপন করে থাকে। তাছাড়া এই প্রাণী মানুষের কোন ক্ষতি করে না বলে জানান তিনি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুন  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।