• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে মার্চ, ২০২৪ ইং
সাপাহারের ১০০০ কেজি আম্রপালী ও ব্যানানা ম্যাংগো আম তৃতীয় বারের মতো গেল যুক্তরাজ্যে

গোলাপ খন্দকার সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ সম্প্রতি দেশের অন্যতম প্রধান আম উৎপাদনকারী নওগাঁ জেলার সাপাহার থেকে আম রপ্তানি হচ্ছে বিদেশে বেশ কয়েক ধাপে নওগাঁ জেলার বরেন্দ্র অ্যাগ্রো পার্ক নামের খামারির প্রায় ৫০০০ কেজি আম বিদেশে রপ্তানি হয়েছে চলতি এই আম মৌসুমে।

ইংল্যান্ডে রপ্তানির উদ্দেশ্যে বৃহস্পতিবার  তৃতীয় চালানে নওগাঁর সাপাহার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক থেকে ১ হাজার  কেজি আম্রপালি ও ব্যানানা ম্যাংগো জাতের আম পরীক্ষা-নিরীক্ষা শেষে রাতেই নওগাঁর আমের তৃতীয় চালান যুক্তরাজ্যে পৌঁছাবে।

এর আগে গত ১৭জুন ও ২১ জুন সাপাহার উপজেলার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক’ এর মালিক তরুণ কৃষি উদ্যোক্তা সোহেল রানা আম্রপালির প্রথম ও দ্বিতীয় চালানের প্রায় ২ হাজার কেজি আম যুক্তরাজ্যে পাঠান।

তরুন কৃষি উদ্যোক্তা আমচাষি সোহেল রানা বলেন, ১০৭ বিঘা জমিতে গড়ে তোলা বাগানে দেড় হাজার আম্রপালি জাতের আমগাছ আছে। এ বছর প্রায় ৫০০ আম্রপালি জাতের গাছের আমে ফ্রুট ব্যাগিং করেছেন বিদেশে আম রপ্তানির জন্য। কারণ, রোগবালাইমুক্ত আমই বিদেশে যায়। এরপরও যেসব আম বিদেশে রপ্তানি করা হবে, সেগুলো ঢাকাতে পরীক্ষা করা হয়। ওই পরীক্ষার মাধ্যমে আমে কোনো রোগবালাই বা কীটনাশক আছে কি না, তা নিশ্চিত করা হয়। এরপর তা বিদেশে পাঠানোর অনুমতি দেওয়া হয়।

১৭ ও ২১ জুন এক মেট্রিক টন আম্রপালি আম কোনো ঝামেলা ছাড়াই বিদেশে পাঠাতে পেরেছেন তিনি। তৃতীয় চালান নিয়েও ঝামেলা হবে না বলে তিনি মনে করেন।  এবং আমাদের বর্তমান আম বাজারের দাম অনুযায়ী বিদেশে রপ্তানি করে দ্বিগুল বা তিনগুন আমের দাম বেশি পাচ্ছি। আমি বাংলাদেশ ফুড অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের মাধ্যমে তিনি ইংল্যান্ডে আম রপ্তানি করি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।