• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ ইং
২০২১ সালের সরকারি ছুটির তালিকা

ছবি প্রতিকী

ঢাকা, ২৪ কার্তিক (৯ নভেম্বর) :
বাংলাদেশের সকল সরকারি ও আধা-সরকারি অফিস এবং স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থাসমূহে ২০২১ সালে ছুটি পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।
সাধারণ ছুটিসমূহ হচ্ছে – ২১ ফেব্রুয়ারি, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস; ১৭ মার্চ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম দিবস; ২৬ মার্চ, স্বাধীনতা ও জাতীয় দিবস; ১ মে, মে দিবস; ৭ মে, জুমাতুল বিদা; ১৪ মে, ঈদ-উল-ফিতর; ২৬ মে, বুদ্ধ পূর্ণিমা; ২১ জুলাই, ঈদ-উল-আযহা; ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস; ৩০ আগস্ট, জন্মাষ্টমী; ১৫ অক্টোবর, দুর্গাপূজা (বিজয়া দশমী); ১৯ অক্টোবর, ঈদ-ই-মিলাদুন্নবী (সা:); ১৬ ডিসেম্বর, বিজয় দিবস; ২৫ ডিসেম্বর, যিশু খ্রিষ্টের জন্মদিন (বড় দিন)-সহ মোট ১৪ দিন।
নির্বাহী আদেশে সরকারি ছুটিসমূহ হচ্ছে – ২৯ মার্চ, শব-ই-বরাত; ১৪ এপ্রিল নববর্ষ; ১০ মে, শব-ই-ক্বদর; ১৩ ও ১৫ মে, ঈদ-উল-ফিতর (ঈদের পূর্বের ও পরের দিন); ২০ জুলাই ও ২২ জুলাই, ঈদ-উল-আযহা (ঈদের পূর্বের ও পরের দিন); ১৯ আগস্ট, আশুরা-সহ মোট ৮ দিন।
ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব) সমূহ হচ্ছে – ১২ মার্চ, শব-ই-মিরাজ; ১৬ মে, ঈদ-উল-ফিতর (ঈদের পরের ২য় দিন); ২৩ জুলাই, ঈদ-উল-আযহা (ঈদের পরের ২য় দিন); ৬ অক্টোবর, আখেরি চাহার সোম্বা; ১৭ নভেম্বর, ফাতেহা-ই-ইয়াজদাহম-সহ মোট ৫ দিন।
ঐচ্ছিক ছুটি (হিন্দু পর্ব) সমূহ হচ্ছে – ১৬ ফেব্রুয়ারি, শ্রী শ্রী সরস্বতী পূজা; ১১ মার্চ, শ্রী শ্রী শিবরাত্রি ব্রত; ২৮ মার্চ, দোলযাত্রা; ৯ এপ্রিল, শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব; ৬ অক্টোবর, মহালয়া; ১৪ অক্টোবর, শ্রী শ্রী দুর্গাপূজা (নবমী); ২০ অক্টোবর, শ্রী শ্রী লক্ষ্ণী পূজা; ৪ নভেম্বর, শ্রী শ্রী শ্যামা পূজা-সহ মোট ৮ দিন।
ঐচ্ছিক ছুটি (খ্রিষ্টান পর্ব) সমূহ হচ্ছে – ১ জানুয়ারি, ইংরেজি নববর্ষ; ১৭ ফেব্রুয়ারি ভস্ম বুধবার; ১ এপ্রিল, পুণ্য বৃহস্পতিবার; ২ এপ্রিল, পুণ্য শুক্রবার; ৩ এপ্রিল, পুণ্য শনিবার; ৪ এপ্রিল, ইস্টার সানডে; ২৪ ও ২৬ ডিসেম্বর, যিশু খ্রিষ্টের জন্মোৎসব (বড় দিনের পূর্বের ও পরের দিন)-সহ মোট ৮ দিন।
ঐচ্ছিক ছুটি (বৌদ্ধ পর্ব) সমূহ হচ্ছে – ২৮ জানুয়ারি, মাঘী পূর্ণিমা; ১৩ এপ্রিল, চৈত্র সংক্রান্তি; ২৩ জুলাই, আষাঢ়ী পূর্ণিমা; ২০ সেপ্টেম্বর, মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা); ২০ অক্টোবর, প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)-সহ মোট ৫ দিন।
ঐচ্ছিক ছুটি (পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে কর্মরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য) সমূহ হচ্ছে- ১২ ও ১৫ এপ্রিল, বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসমূহের অনুরূপ সামাজিক উৎসব-সহ মোট ২ দিন।
উল্লেখ্য, চাঁদের সাথে সংশ্লিষ্ট ধর্মীয় ছুটির তারিখ চাঁদ দেখার ওপর নির্ভরশীল। একজন কর্মচারী তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট ৩ (তিন) দিন ঐচ্ছিক ছুটি ভোগের অনুমতি পেতে পারেন এবং প্রত্যেক কর্মচারীকে বছরের শুরুতে নিজ ধর্ম অনুযায়ী নির্ধারিত ৩ (তিন) দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন গ্রহণ করতে হবে। সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির সাথে যুক্ত করে ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেয়া যেতে পারে।
যে সকল অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যে সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে।
জনপ্রশাসন মন্ত্রণালয় ৪ নভেম্বর এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারী করে।
সাইফুল/অনসূয়া/কামাল/আসমা/২০২০/১৫০০ ঘণ্টা

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।