• ঢাকা
  • শুক্রবার, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ ইং
ফরিদপুরে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি:

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ফরিদপুর-এর আয়োজনে প্রথমবারের মতো স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৮ জুন) অনুষ্ঠিত এ প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণ করা হয়।

এ প্রতিযোগিতায় জুনিয়র ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করে ফরিদপুর পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের ৭ম শ্রেণির ছাত্র কবির হাসান এবং সিনিয়র ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন সরকারি ইয়াসিন কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র আকিব আজমাইন তূর্য।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ফরিদপুরের আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে প্রথমবারের মতো আঞ্চলিক পর্যায়ে এধরণের  প্রতিযোগিতা আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে সিনিয়র গ্রুপে (৯ম থেকে ১২শ শ্রেণি) ৪০ জন ও জুনিয়র গ্রুপে (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি) ৪০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে জেলা প্রশাসকের পক্ষে উপস্থিত ছিলেন-জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রামানন্দ পাল, সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মনজুরুল ইসলাম।

বিসিসি ফরিদপুর আঞ্চলিক কার্যালয়ের পরিচালক অলিউল্লাহ আহম্মেদের সভাপতিত্বে এছাড়াও এসময় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রধান কার্যালয় থেকে আগত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রশিক্ষণ ও উন্নয়ন শাখার ম্যানেজার (সিস্টেমস) মো. গোলাম রববানী, মানব সম্পদ ও সেবা শাখার আঞ্চলিক পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. শামছুল ইসলাম, বিভিন্ন কলেজ ও স্কুলের শিক্ষকবৃন্দ এবং অংশগ্রহণকারী শিক্ষার্থী ও অভিভাভকগণ উপস্থিত ছিলেন।
এ প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে (আইসিটি কুইজ প্রতিযোগিতা) প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের যথাক্রমে পাঁচ হাজার, চার হাজার ও তিন হাজার টাকার প্রাইজবন্ড ও ক্রেস্ট দেয়া হয়। সিনিয়র গ্রুপে (প্রোগ্রামিং প্রতিযোগিতা) প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের যথাক্রমে দশ হাজার, আট হাজার ও ছয় হাজার টাকার প্রাইজবন্ড ও ক্রেস্ট দেয়া হয়। এছাড়া উভয় গ্রুপে বিভিন্ন স্পন্সরদের সৌজন্যে চতুর্থ থেকে দশম স্থান অধিকারীদের ও বিশেষ ক্যাটাগরীতে আরও দুইটি বিভিন্ন উপহার সমগ্রী দেয়া হয়।

সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য আঞ্চলিক পর্যায়ে গৃহীত এ উদ্যোগের প্রশংসা করেন। এছাড়া অংশগ্রণকারী শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ এই কার্যক্রম নিয়মিত আয়োজনের জন্য বিসিসি কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।
উল্লেখ্য, অনলাইন মাধ্যমে প্রায় ৩০০ জন ছাত্র-ছাত্রী এই প্রতিযোগিতায় রেজিস্ট্রেশন সম্পন্ন করে। পরবর্তীতে গত ৬ জুন বাছাই পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রতি গ্রুপে ৪০ জন নির্বাচিত হন।

প্রতিবেদক
হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি
তাং: ০৯-০৬-২০২৪ ইং

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।