• ঢাকা
  • শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং
মাত্র ৩০ মিনিটে করোনা পরীক্ষা সম্ভব স্মার্টফোনে

ছবি প্রতিকী

দ্বিতীয় ধাক্কার পর তৃতীয় ধাক্কারও হাতছানি দিচ্ছে করোনাভাইরাস। ইউরোপে শীত শুরু হওয়ায় ভাঙছে সংক্রমণের রেকর্ড। আক্রান্ত ব্যক্তি ও তাদের সংস্পর্শে আসাদের শনাক্ত করাই বড় চ্যালেঞ্জ। এর জন্য যত দ্রুত সম্ভব করোনা টেস্ট করা চাই।

সেই কাজটি স্মার্টফোনেই সম্ভব হলে তো কথাই নাই।
কভিড পরীক্ষা পদ্ধতি আরও দ্রুত এবং সহজ করতে এবার অভিনব পদক্ষেপ গ্রহণে উদ্যোগী হচ্ছেন বিজ্ঞানীরা। মোবাইল ফোনের ক্যামেরা দিয়েই মাত্র ৩০ মিনিটে কভিড পরীক্ষা সম্ভব।

‘জিন-এডিটিং’ প্রযুক্তির মাধ্যমে স্মার্টফোন ক্যামেরায় দ্রুত এবং সহজে করা যাবে কভিড পরীক্ষা।

ভারতীয় সংবাদমাধ্যম মিন্ট জানায়, ‘সেল’ নামক জার্নালে এক গবেষণা প্রবন্ধে বিষয়টি বিস্তারিতভাবে বর্ণনা করেছেন এ বছর রসায়নে যৌথভাবে নোবেলজয়ী মার্কিন বিজ্ঞানী জেনিফার এ. ডাউডনা।

ক্রিস্পার নির্ভর প্রযুক্তির সাহায্যে যে কভিড টেস্ট করা হয়, যেখানে লালারসের নমুনাকে ‘ক্যাস ১৩’ নামে একটি উৎসেচকের সঙ্গে মেশানো হয়, সেটিই করোনাভাইরাসের জিনগত উপাদানকে চিহ্নিত করতে পারে।

মিশ্রণটিকে যে যন্ত্রে রাখা হয়, সেটির সঙ্গে একটি স্মার্টফোন যুক্ত থাকে। যদি ওই মিশ্রণে ভাইরাসের জিন থাকে, তাহলে রঙের তফাতের জেরে উৎসেচক তাকে খুঁজে বিচ্ছিন্ন করে ফেলে। এই প্রক্রিয়া পরীক্ষাগারের তুলনায় অনেক দ্রুত হয়।

বিজ্ঞানীদের মতে, স্মার্টফোনের ক্যামেরা এ ক্ষেত্রে মাইক্রোস্কোপের ভূমিকা নেয়, পরীক্ষাগারের যন্ত্রপাতির তুলনায় অনেক দ্রুত ভাইরাসের জিন চিহ্নিত করতে সক্ষম হয়।

ডাউডনা বলেন, ‘টেস্টের জন্য সহায়ক না এমন জায়গায় অথবা যখন খুব দ্রুত টেস্টের প্রয়োজন হয় সেখানে এই পদ্ধতির মাধ্যমে বাধা দূর করা যাবে। ’

পজিটিভ নমুনা মাত্র ৫ মিনিটে শনাক্ত করা সম্ভব বলে বিজ্ঞানীরা জানান। এ পদ্ধতিতে করোনা টেস্ট করাতে সব মিলিয়ে লাগবে মাত্র ৩০।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।