• ঢাকা
  • শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং
গলাচিপায় শীত জনিত কারণে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধারা

তারিখঃ ৯ জানুয়ারী ২০২

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি

পটুয়াখালীর গলাচিপায় শীতের প্রকোপ যত বাড়ছে শীত জনিত রোগে আক্রান্ত হচ্ছেন শিশু ও বৃদ্ধরা। এ কারনে শীত জনিত নিউমোনিয়া, ডায়রিয়া ও শ্বাস কষ্ট জনিত রোগ প্রতিরোধে সর্তক থাকার প্রতি গুরুত্ব দিচ্ছেন চিকিৎসকরা। তাদের আশংকা শৈত্যপ্রবাহ বাড়লেই বাড়বে ডায়রিয়া ও শ্বাস কষ্ট সহ শীত জনিত রোগ।

ঠান্ডার কারনেই হাসপাতালে শীত জনিত ডায়রিয়া আক্রান্ত ও শ্বাস কষ্ট জনিত রোগীর সংখ্যা বাড়ছে। এদের বেশীর ভাগই শিশু। ঠান্ডার কারনে বেশিরভাগই শিশু ও বৃদ্ধরা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। শনিবার গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. মনিরুল ইসলাম জানান, এক বছরে শীত জনিত রোগে শিশুরা ও বৃদ্ধারা নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছেন।

তাদেরকে হাসপাতালে চিকিৎসা দিয়ে  সুস্থ করে বাড়িতে পাঠানো হচ্ছে। রোগী কহিনুর বেগম (৬৫) জানান, আমি এই শীতে শ্বাস কষ্টে ভুগছিলাম হাসপাতালে এসে ভর্তি হলে এখন সুস্থ বুঝি কালকে চলে যাব। এক শিশু রোগীর মা জান্নাতুল বেগম জানান, আমার ৫ মাসের একটি পূত্র সন্তান ঠান্ডা জনিত কারনে নিমনিয়া হয়েছিল। হাসপাতালে ৪ দিন চিকিৎসা নিয়ে সুস্থ বুঝে কাল চলে যাব।

এ ব্যাপারে অন্যান্য চিকিৎসকরা বলেন, গত এক মাসে গলাচিপা উপজেলা স্বাস্থ  কমপ্লেক্সে ঠান্ডা জনিত কারনে ৬০ জন শিশু ও ২৫ জন বৃদ্ধ রোগে আক্রান্ত হয়েছেন।  দূষিত পানি, দূষিত খাবার এবং পরিবেশের কারনে বিভিন্ন বয়সের শিশু ও বৃদ্ধ সহ সমস্ত মানুষই কম বেশী আক্রান্ত হচ্ছে।

সেজন্য সব সময় হাত পরিষ্কার রাখা, টয়েলেট ব্যবহারের পর সাবান দিয়ে হাত-পা ধোয়া ও ছোট শিশুদের শুধু মায়ের বুকের দুধ পান করানো। ডায়রিয়া হলে ওরস্যালাইন খাওয়ানোর সর্তকতা হিসেবে আমরা এই মেসেজগুলো দেই। চিকিৎসকরা আরও বলেন, শৈত্যপ্রবাহ বাড়লে শীত জনিত রোগে বৃদ্ধ ও শিশুদের স্বাস্থ্য ঝুকি রয়েছে।

এ অবস্থায় রোগীদের সর্তক থাকা প্রয়োজন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।