• ঢাকা
  • শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং
নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা বাস্তবায়নে বছরভিত্তিক রোডম্যাপ করা হয়েছে –বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ২৫ ভাদ্র (৯ সেপ্টেম্বর) :  

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা বাস্তবায়ন করতে বছরভিত্তিক রোডম্যাপ করা হয়েছে। সোলার হোম সিস্টেম বাস্তবায়নে বাংলাদেশ বিশ্বে প্রথম। ৬০ লাখ সোলার হোম সিস্টেমের মাধ্যমে ২ কোটিরও বেশি অফগ্রিড এলাকার লোকজন বিদ্যুতায়নের আওতায় আনা হয়েছে।

          প্রতিমন্ত্রী, আজ অনলাইনে কার্বন নিরপেক্ষতা ও সবুজ উন্নয়নের দিকে একটি পথ নির্মাণের লক্ষ্যে “The International Forum For Energy Transition  2021” শীর্ষক ওয়েবিনারের ‘মূলবক্তব্য’ আলোচনায় বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, সৌরবিদ্যুৎ বাড়ানোর লক্ষ্যে সরকার সকল শিক্ষা প্রতিষ্ঠানের রুপটপ সোলার ব্যবহারের উদ্যোগ নিয়েছে। ইলেকট্রিক ভেহিক্যাল চার্জিং ও পরিচালনা গাইডলাইন তেরি করা হয়েছে। জাইকা জিরো কার্বন নিঃসরণকে উৎসাহিত করতে জ্বালানি ও বিদ্যুৎ এর সমন্বিত মহাপরিকল্পনা প্রস্তুত করার কাজ করছে । এই মহাপরিকল্পনা ফসিল ফুয়েলকে নিরুৎসাহিত এবং নবায়নযোগ্য জ্বালানিকে উৎসাহিত করবে। ইতোমধ্যে ৮৪৫১ মেগাওয়াট ক্ষমতার ১০টি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বাতিল করা হয়েছে। বাংলাদেশ গ্রিণ ও ক্লিন এনার্জির ব্যবহার বাড়াতে বদ্ধপরিকর। আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণের মাঝে সমতা বিধান করেই বাংলাদেশ সকল উন্নয়ন করবে।

            State Grid Corporation fo China-এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট Pang Xiaogang-এর সঞ্চালনায় State Grid Corporation fo China (SGCC) এবং International Renewable Energy Agency (IRENA)-এর যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মাঝে মিশরের বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক মন্ত্রী Dr. Mohamed Shakar El Markaby, জাতিসংঘ মহাসচিবের টেকসই জ্বালানি বিষয়ক বিশেষ প্রতিনিধি Damilola Ogunbiyi, ওয়ার্ল্ড এনার্জি কাউন্সিলের মহাসচিব Dr. Angela Wilkinson ও State Grid Corporation fo China-এর নির্বাহী চেয়ারম্যান Xin Baoan সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।