• ঢাকা
  • শুক্রবার, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ ইং
আলফাডাঙ্গায় পাঁচ লাখ টাকা মূল্যের নিষিদ্ধ চায়না দুয়ারি জাল পুড়িয়ে ধ্বংস

কবীর হোসেন,আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

ফরিদপুরের আলফাডাঙ্গায় পাঁচ লাখ টাকা মূল্যের প্রায় তিন হাজার মিটার চায়না দুয়ারি জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) সকাল থেকে বিকেল পর্যন্ত মধুমতি নদীতে অভিযান পরিচালনা শেষে উপজেলার দিগনগর এলাকার বেড়িবাঁধে জব্দকৃত জাল জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সারমীন ইয়াছমীন। এসময় আলফাডাঙ্গা উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) লুৎফার রহমানসহ থানা পুলিশের একটি আভিযানিক দল ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে সহায়তা করেন।

জানা গেছে, আলফাডাঙ্গা উপজেলা দিয়ে বহমান মধুমতি নদীতে বর্ষার পানি আসা শুরু করেছে। এই সুযোগে অসাধু মৎস্য শিকারিরা নিষিদ্ধ এসব জাল দিয়ে মৎস্য শিকারে মেতে ওঠে। পরে গোপন সংবাদ পেয়ে নদীতে অভিযান চালায় উপজেলা মৎস্য বিভাগ। দীর্ঘ সময় অভিযান চালিয়ে ওই নদী থেকে তিন হাজার (আনুমানিক পাঁচ লক্ষাধিক টাকা) চায়না দুয়ারী জাল জব্দ করে জনসম্মুখে পুড়িয়ে ফেলা হয়।

আলফাডাঙ্গা উপজেলা নির্বাহী নির্বাহী কর্মকর্তা সারমীন ইয়াছমীন বলেন, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ খাল ও নদীতে অবৈধ চায়না দুয়ারি জাল ফেলে দেশীয় প্রজাতির মাছ ধ্বংস করে আসছে। মাছের সঙ্গে আটকা পড়ে খাল ও নদীর জীব বৈচিত্র্য নষ্ট হচ্ছে। তাই দেশীয় মাছ রক্ষার্থে নদীতে অভিযান চালিয়ে এসব জাল উদ্ধার করে ধ্বংস করা হয়েছে। দেশীয় মাছ রক্ষার্থে আগামীতেও এধরণের অভিযান অব্যাহত থাকবে।

কবীর হোসেন
তারিখ ৯ জুলাই ২০২৪

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।