• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে জুন, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন

ছবি- আলোচনা সভায় জেলা প্রশাসক অতুল সরকার ও অতিথিবৃন্দ

ফরিদপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন

     জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস আজ। ‘দুর্যোগ ঝুকিহ্রাসে পূর্ব প্রস্তুতি, টেকসই উন্নয়নে আনবে গতি’- এ প্রতিপাদ্য নিয়ে জেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে।

দিবসটি পালনে সরকারি-বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচি নেয়া হয়েছে। এ উপলক্ষে আজ সকাল ৯.১৫ টায় এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।

পরে  ১০.৩০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)  রোকসানা রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন জেলা প্রশাসক অতুল সরকার।

প্রধান অতিথি বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পারিবর্তনের নেতিবাচক প্রভাব আজ বিশ্বব্যাপী পরিলক্ষিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের পাশাপাশি ভৌগোলিক কারণেও বাংলাদেশ পৃথিবীর অন্যতম দুর্যোগপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিত। সরকার ২০০৯ সাল থেকে দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাসে দুর্যোগ প্রস্তুতি কর্মসূচির ওপর গুরুত্বারোপ করেছে।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য ২০১৫-৩০-এর দুর্যোগ সম্পর্কিত ধাপগুলো বাস্তবায়নে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ।  দুর্যোগ মোকাবেলায় জনসচেতনতা এবং মাঠপর্যায়ে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বন্যা, ঘূর্ণিঝড়সহ অন্যান্য দুর্যোগ মোকাবিলা বিষয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

সরকারি-বেসরকারি সংস্থাসহ সবার সম্মিলিত প্রচেষ্টায় আগামীতেও যে কোনো দুর্যোগ মোকাবেলা ও এর ঝুঁকি হ্রাস করতে আমরা সক্ষম হব।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মোঃ নিজামউদ্দিন, জেলা মৎস কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তৌহিদুল ইসলাম, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সাইদুর রহমান প্রমুখ। সভা শেষে ফরিদপুর জেলা স্কুল মাঠে মহড়া অনুষ্ঠিত হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।