• ঢাকা
  • শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
মান্দায় অনলাইন গবাদি পশুর হাট

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে নওগাঁর মান্দায় চালু করা হয়েছে অনলাইন গবাদি পশুর হাট। আসন্ন ঈদ উল আযহা উপলক্ষে পশুর বেচাকেনা সহজতর করতে এই উদ্যোগ নিয়েছে মান্দা উপজেলা প্রশাসন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, অনলাইনে যারা গবাদি পশু বিক্রি করতে আগ্রহী তারা গুগল ফর্মের ডাটাবেইজে পশুর ছবি, ভিডিও, ওজন, দাম, ঠিকানা ও মোবাইল নম্বরসহ যাবতীয় তথ্য সরবরাহ করবেন।সংগ্রহকৃত তথ্য ‘অনলাইন গবাদি পশুর হাট, মান্দা, নওগাঁ’ নামের ফেসবুক পেজে তা আপলোড হয়ে যাবে। এতে ক্রেতা ও বিক্রেতার মধ্যে সংযোগ স্থাপন হবে। ক্রেতারা ছবি ও ভিডিও দেখে তাদের পছন্দকৃত পশু সহজেই কিনতে পারবেন।

এ প্রসঙ্গে উপজেলা সহকারী প্রোগ্রামার ব্যানবেইস শামছ-ই-তাবরীজ জানান, গবাদিপশু ক্রয় বিক্রয়ের জন্য ফেসবুকে একটি পেজ তৈরি করা হয়েছে। এর নামকরণ করা হয়েছে অনলাইন গবাদি পশুর হাট। ইতোমধ্যে গুগল লিংক তৈরি পেজে আপলোড দেয়া হয়েছে। উক্ত লিংক ব্যবহার করে ক্রেতা বিক্রেতারা তাদের মধ্যে তথ্য আদান প্রদান করতে পারবেন। লাইক দিয়ে এ পেজের সঙ্গে সংযুক্ত হওয়া যাবে। নতুন নতুন পশুর আপডেট পাওয়া যাবে এই লিংকে।

স্থানীয় একাধিক সূত্র জানায়, কোরবানির ঈদকে সামনে রেখে উপজেলার চৌবাড়িয়া, সতিহাট, দেলুয়াবাড়ি, চকগৌরীহাটসহ বিভিন্ন পশুর হাট জমে উঠতে শুরু করেছে। এসব হাটগুলোতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। হাটে আগতদের মাস্ক পরার বালাই নেই। সামাজিক দুরত্ব না মেনে ক্রেতা বিক্রেতারা চলাফেরা করছেন। এতে করে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকহারে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হালিম জানান, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে আসন্ন ঈদ উল আজহায় ঘরে বসে কোরবানির পশু ক্রয় বিক্রয়ের সুবিধার্থে অনলাইন গবাদিপশুর হাট, মান্দা,নওগা নামে ফেসবুক পেজে অনলাইন প্লাটফর্মটি তৈরী করা হয়েছে। উপজেলা প্রশাসন মান্দা সার্বিকভাবে এই অনলাইন কার্যক্রম তত্তাবধান করবে। এই অনলাইন প্লাটফরমের মাধ্যমে ক্রেতা বিক্রেতারা সহজেই ঘরে বসে গবাদি পশু ক্রয় বিক্রয় করতে পারবেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।