• ঢাকা
  • শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং
ভাঙ্গায় খাসজমি থেকে রাতের আঁধারে গাছ কাটার হিড়িক

মোঃ রমজান সিকদার,
ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি -১০/৫/২৩
ফরিদপুরের ভাঙ্গা উপজেলার ঘারুয়া ইউনিয়নের দক্ষিণ বিবিরকান্দা গ্ৰামের কুমার নদীর পাড়ের খাসজমির উপর থেকে রাতের আঁধারে গাছ কাটার হিড়িক লেগেছে। বুধবার রাতে ও ভোরে মেহগনি বাগানের ছোট বড় প্রায় ২২টি মেহগনি গাছ কেটে ফেলেছে। পরস্পর একে অপরের সাথে দ্বন্দ্ব নিয়ে গাছগুলো কেটে ফেলা হয়েছে বলে ধারণা করছে এলাকাবাসী। দামী দামী এসব গাছ পরিপক্ক হলে প্রচুর মূল্যবান সম্পদ হতো। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার ভূমি কে অবগত করা হলে তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।
জানা গেছে, কুমার নদীর পাড়ে খাস জমির উপর মেহগনি গাছের বাগান করেন উক্ত এলাকার লাভলু মাতুব্বরের ও তার পরিবারের লোকজন। উক্ত জায়গাটিও বিভিন্ন সময় তারাই ভোগ দখল করে আসছিল তারা। সম্প্রতি পার্শ্ববর্তী গাজী মাতুব্বর, পিতা-জলিল মাতুব্বর ও ইসমাইল মাতুব্বর, পিতা-হারেজ মাতুব্বর জায়গাটি দখলের চেষ্টা করে। এতে বাধা দেয় লাভলু মাতুব্বর এ নিয়ে উভয় পরিবারের মাঝে দ্বন্দ্ব সৃষ্টি হয়ে আসছিল দীর্ঘদিন যাবত। গাছ ও জায়গার ভোগ দখলকারী লাভলু মাতুব্বর জানায়, জায়গাটি আমরা বাপ-দাদার আমল থেকে ভোগ করে আসছি। এখানে ছোট-বড় প্রায় শতাধিক মেহগনি গাছের বাগান রয়েছে। বেশ কিছুদিন যাবত আমারই প্রতিবেশী জায়গাটি দখলের পায় তারা করে। তারাই গত রাতে একসাথে ছোট বড় মেহগনি ২২/২৩ টি গাছ কেটে ফেলে। এসব গাছ তাদের বাড়িতে নিয়ে যায়। আমার সাথে শত্রুতা থাকতে পারে কিন্তু গাছের সাথে এমন শত্রুতা কাম্য নয়। অপরিপক্ক গাছগুলো তারা রাতের আঁধারে কেটে ফেলেছে এর সঠিক তদন্ত সাপেক্ষে কর্তৃপক্ষ নিকট আমি বিচার চাই।
অপরদিকে গাছ কেটে নেওয়া পরিবারগুলো জানায়, আমরা এতদিন জানতাম জায়গাটি আমাদের পৈত্রিক সরকারি জায়গা না তাই গাছ কেটেছি। সরকারের জায়গায় গাছ হলে আমাদের ভুল হয়েছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।