• ঢাকা
  • শনিবার, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
নিজের ক্যারিয়ার গড়তে অ্যাপস থেকে বিভিন্ন ভাষা শিখে নিন

ছবি প্রতিকী

যে কোনো নতুন ভাষা শিক্ষা মানুষকে এগিয়ে রাখে নিঃসন্দেহে, সেটি জানার জন্য হোক বা কর্মক্ষেত্রে হোক। এক সময় ট্রেনিং সেন্টার বা ইনস্টিটিউটে গিয়ে ভাষা শিক্ষার চল থাকলেও এখন সেটি অনেকটা সীমিত হয়ে এসেছে। ঘরে বসেই সহজে ভাষা শেখা যায়। এর জন্য খোলা আছে অনলাইন দুনিয়া।

একাধিক ভাষা শেখা থাকলে এগিয়ে থাকবেন ক্যারিয়ারেও। ইউটিউবে ভাষা শেখার বিভিন্ন লেকচার ছাড়াও এ ক্ষেত্রে কিছু অ্যাপস দারুণ সহায়ক ভূমিকা রাখতে পারে।
ইউ বিউটির এক প্রতিবেদন থেকে আসুন জেনে নিই, এমন কিছু উপকারী অ্যাপস বিষয়ে।

বাবেল (Babbel) : ভাষা শিক্ষার জন্যে জনপ্রিয় এ অ্যাপ আপনাকে সহজে ভাষা শেখাবে। একটি জার্মান কোম্পানি এই অ্যাপস তৈরি করে। এমনিতেই ইউরোপিয়ানরা একাধিক ভাষার শেখার ব্যাপারে পটু। আমেরিকানদের থেকেও অনেক এগিয়ে তারা। বাবেল অ্যাপসে ভাষা শিখতে আপনাকে ক্লাসরুমের অভিজ্ঞতা দেবে। তবে এটির ফ্রি কোনো ভার্সন নেই। এরপরেও অ্যাপসটির গ্রাহকসংখ্যা বিপুল। এতে আছে ডিসকাউন্ট সুবিধা।

লিঙ্গোডিয়ার (lingoDeer) : এ অ্যাপসটি খুব বেশি পরিচিত না। তবে এশিয়া অঞ্চলের ভাষা শেখার জন্য দারুণ কার্যকরী এটি। কোরীয়, মান্দারিন, জাপানি ভাষা শিখার জন্য লিঙ্গোডিয়ার ব্যবহার করতে পারেন। এটির পেইড ভার্সন ছাড়াও আছে ফ্রি ভার্সন।

ডুউলিঙ্গো (Duolingo) : ভাষা শিখার জন্য সুপরিচিত অ্যাপস এটি। গেম খেলার মতো করে আপনাকে ভাষা শেখাবে এই অ্যাপস। বিনামূল্যে ডুউলিঙ্গোর একটি ভার্সন আছে, যেটি থেকে আপনি পর্যাপ্ত ভাষা শিখতে পারেন। এ ছাড়া পেইড ভার্সনে আছে বিবিধ ফাংশন, যা ভাষা শেখার বিষয়টি আরও বেশি সহজ করে দেবে আপনাকে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।