• ঢাকা
  • শুক্রবার, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
এই গরমে শরীর ঠাণ্ডা রাখতে ও ওজন কমাতে দারুন কার্যকর

ছবি-সংগৃহীত

দিনে দিনে বাড়ছে তাপমাত্রা। এমন পরিস্থিতিতে প্রয়োজন এমন কিছু খাদ্য যা শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করবে। তবে জানেন কি গ্রীষ্মকালে শরীর সুস্থ রাখতে পাশাপাশি ওজন কমাতে দারুন কার্যকর লাউ। বাঙালির রান্নাঘরে এই সবজি দিয়ে নানান পদ তৈরি করা হয়। তবে জানলে অবাক হবেন সাধারণ এই সবজির রয়েছে অসাধারণ পুষ্টিগুণ। লাউতে ৯২ শতাংশই জল। যার ফলে এই গরমে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। জেনে নেওয়া যাক সাধারণ এই সবজির অসাধারণ গুণ সম্পর্কে।

লাউতে প্রচুর পরিমানে ভিটামিন-কে, ভিটামিন-সি ও ক্য়ালশিয়াম থাকে। এছাড়া লাউ খারাপ কোলেস্টরল কমিয়ে হার্ট-কে সুস্থ রাখতে সাহায্য করে। এই সবজিতে জল বেশি থাকার কারণে শরীররের তাপমাত্রা কমিয়ে পেট ঠান্ডা রাখে।

লাউয়ের জুস ডায়াবেটিক রোগীদের জন্য় খুব উপকারী। এছাড়া লাউয়ের জুস ওজন কমাতে ব্য়াপকভাবে ব্যবহার করা হয়। কারণ লাউ-তে রয়েছে প্রচুর পরিমানে আয়রন, ফোলেট, পটাশিয়াম, ম্য়াগনেশিয়াম এছাড়া ভিটামিন-সি ও ভিটামিন-বি, ভিটামিন-কে, ভিটামিন-এ, ভিটামিন-ই এর মত পুষ্টি উপাদান।

লাউতে থাকা জল এবং ফাইবার ডাইজেসটিভ ট্র্য়াক পরিষ্কার করে বাওয়েল মুভমেন্টকে সহজ করে। লাউয়ের রসের সঙ্গে এক চিমটে নুন মিশিয়ে খেলে ডায়েরিয়াতে উপকার দেয়।
লাউয়ের জুসের সঙ্গে সামান্য় পাতিলেবুর রস মিশিয়ে খেলে তা ইউরিনারি ট্র্য়াক্ট ইনফেকশনের ভীষণ কাজে দেয়। এই জুস শরীরের ইলেকট্রোলাইড ব্য়ালান্স ঠিক রাখতে সাহায্য করে।

লাউতে- এক ধরনের নিউরোট্রানসমিটার কোলাইন রয়েছে যা মস্তিষ্কের কার্যক্ষমতা উন্নত করে এবং পাশাপাশি স্ট্রেস, ডিপ্রেশন ও অন্য়ান্য় মানসিক রোগকে প্রতিরোধ করতে সাহায্য় করে।

লাউয়ে রয়েছে ক্যালসিয়াম ও ফসফরাস, যা দেহের ঘামজনিত লবণের ঘাটতি দূর করে। দাঁত ও হাড়কে মজবুত করে। পাশাপাশি উচ্চ রক্তচাপবিশিষ্ট রোগীদের জন্য এটি আদর্শ সবজি।

চুলের গোড়া শক্ত করে এবং চুল পেকে যাওয়ার হার কমায়। এছাড়া ইনসমনিয়া বা নিদ্রাহীনতা দূর করে পরিপূর্ণ ঘুমের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।