• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুর সি এন্ড বি ঘাট বন্দর অচল অবস্থা কাদায় ফেসে যায় পণ্যবাহী পরিবহণ

বিজয় পোদ্দার, ফরিদপুর :ফরিদপুর সদর উপজেলার ডিক্রিরচর ইউনিয়নের সি এন্ড বি ঘাট নৌ-বন্দরটিতে অচল অবস্থা দাড়িয়েছে। বন্দরের প্রধান দুটি সড়কের একটিতে বেশির ভাগ সময় কাদাময় হয়ে থাকে। প্রতিদিনই পণ্যবাহী ট্রাক কাদায় ফেসে ভোগান্তির সৃষ্টি করে।

গত কয়েক মাসের এই ভোগান্তি এখন চরম পর্যায়ে। মাঝে মধ্যেই আটকে যাওয়া গাড়ি জেটি দিয়ে বিপদ মুক্ত করা হয়। তাতে পণ্য আনা নেওয়ায় খরচ অনেক বেড়ে যায়। পার্শ্ববর্তী ৫-৬টি জেলা থেকে বাণিজ্যি ও কৃষি পণ্য আনা নেওয়ার ক্ষেত্রে ভোগান্তির ভয়ে ব্যবসায়ীরা অন্যত্র চলে যাচ্ছে। আর ফরিদপুর বন্দরের ব্যবসায়ীরা বড় ধরনের লোকসানে পড়ছে। সেই সাথে হাজারো শ্রমিক কর্মহীন হবার পথে। সড়কটি নির্মাণের দাবি দীর্ঘদিনের থাকলেও দুটি বিভাগের ঠেলাঠেলির কারনে তখনই এই ভোগান্তি নিরসনে কার্য্যত গ্রহণ করা হয় না। বাংলাদেশ সড়ক বিভাগ ও বিআইডব্লিউটিএ একে অপরের কাজ বলে এড়িয়ে যায়।

স্থানীয় ব্যবসায়ী মোতালেব হোসেন জানান, একদিকে করোনা মহামারী অন্যদিকে বন্দরের এই অবস্থায় আমরা বড় ধরনের লোকশানে আছি। বন্দর কর্তৃপক্ষ প্রতি পরিবহণের টোল নেয়। অথচ আমাদের সেবার দিকটা বিবেচনা করে না। আমরা যাবো কোথায়? এ বিষয়ে ফরিদপুর সড়ক বিভাগে এস.ডি এর সাথে মুঠো ফোনে জানতে চাইলে তিনি বলেন, আমাদের নির্বাহী কর্মকর্তা বর্তমানে অসুস্থ্য তারপরও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে সড়কটির কতটুকু অংশ আমাদের তা মাপ ঝোপ করে প্রকল্প হাতে নেওয়া হবে। অন্যদিকে সি এন্ড বি ঘাট বন্দরে কর্মরত বিআইডব্লিউটিএর কর্মকর্তারা বলেন, সড়কটি সওজ বিভাগের তারা জমিটি আমাদের হস্তান্তর করলে আমরা দ্রুত ব্যবস্থা নিতে পারতাম।

এ বিষয়ে ডিক্রির চর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান মিন্টু ফকির বলেন, পরিস্থিতি ব্যবসায়ীদের ক্ষতি করছে সত্য,ঘাট কর্তৃপক্ষ সড়ক নির্মাণের ক্ষেত্রে উদ্যোগ নিতে চায় কিন্তু সড়কের জমিটি সড়ক বিভাগের হওয়ায় তা সম্ভব হচ্ছে না। বন্দর কর্তৃপক্ষ ঘাটের উন্নয়নে টোল ঘর ও একটি সড়ক আধুনিক নির্মাণ করছে। যা সম্পন্ন হলে অনেক ভোগান্তি কমবে বন্দরের ব্যবসায় আসবে গতি। আমরা চাই সওজ কর্তৃপক্ষ দ্রুত সড়কটি নির্মাণ করে ফরিদপুর বন্দরের এই ভোগান্তি দুর করবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।