• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
প্যানোরামা জাদুঘর স্থাপনে তুরস্কের সহযোগিতা কামনা বাংলাদেশের

ঢাকা, ২৬ আশ্বিন (১১ অক্টোবর) :   

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস মানুষকে জানাতে তুরস্কের প্যানোরোমা-১৪৫৩ এর আদলে একটি মুক্তিযুদ্ধ জাদুঘর স্থাপনে তুরস্কের সহযোগিতা কামনা করেছে বাংলাদেশ। সম্প্রতি তুরস্ক সফরকালে সেদেশের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সিকে দেয়া এক সাক্ষাতকারে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া এই আশা প্রকাশ করেন।

সচিব খাজা মিয়া বলেন, বাংলাদেশ সরকার একটি প্যানোরামিক জাদুঘর স্থাপনের পরিকল্পনা করছে। এই জাদুঘর বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীকে তুলে ধরবে। প্যানোরামিক জাদুঘর নির্মাণে বিভিন্ন দেশ থেকে ধারণা নেয়া হচ্ছে। এর প্রথম পদক্ষেপ হিসেবে তুরস্ক সফরের কথা উল্লেখ করেন তিনি। তিনি বলেন, তুর্কিদের নিজস্ব ধারণা, দর্শন এবং সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সাথে মিল আছে। উভয় দেশ অনেক বিষয়ে ধারণা এবং অভিজ্ঞতা ভাগ করে নিতে পারে। তাই প্যানোরামা জাদুঘর নির্মাণ করতে তুরস্ক থেকে কিছু স্থপতি, প্রকৌশলী এবং নকশা নেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করা হবে।

সচিব জানান, তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী ইয়াভুজ সেলিম কিরান এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের সাংস্কৃতিক সম্পদ এবং জাদুঘর অধিদপ্তরের প্রধান গোখান ইয়াজগি জাদুঘর স্থাপনে ঢাকাকে আংকারা সার্বিক সহযোগিতা করবে মর্মে মৌখিকভাবে আশ্বস্ত করেছেন।

তুরস্ক সফরে সচিব খাজা মিয়া তুরস্কের বিভিন্ন জাদুঘর পরিদর্শন করেন। বিশেষ করে তিনি ইস্তাম্বুলের ঐতিহাসিক জাদুঘর প্যানোরমা-১৪৫৩ জাদুঘর এবং আফিয়ন প্রদেশের ভিক্টোরি জাদুঘর পরিদর্শন করেন। খাজা মিয়া প্যানোরোমা জাদুঘরের ৩৬০ ডিগ্রি থ্রি ডি পেইন্টিংস দেখে মুগ্ধ হন, যেখানে ১৪৫৩ সালে মেহমেদ কর্তৃক অটোমান সাম্রাজ্যের সেনাবাহিনীর ইস্তাম্বুল বিজয়ের দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ সরকার উত্তর-পশ্চিমাঞ্চলের মেহেরপুর জেলায় প্যানোরোমা জাদুঘর স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।